কবিতা, গান ও আঁকার মধ্য দিয়ে বিশ্বময় প্রেমের দাবি কলকাতায়

নানা কারণে অস্থির বিশ্ব, কোথাও জঙ্গি হামলা, তো কোথাও ক্ষুধা দরিদ্রতা। বিশ্বজুড়ে হানাহানি বন্ধ হোক, গড়ে উঠুক প্রেমময় পৃথিবী। এমন দাবি উঠেছে আমাদের প্রতিবেশী দেশ ভারতের কলকাতায়। ব্যতিক্রমী এই দাবিতে স্বর মিলিয়েছেন দুই বাংলার কবি ও শিল্পীরা।
Kalkata
কলকাতার সংগীতশিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়কে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার তোফিক হাসান। ছবি: স্টার

নানা কারণে অস্থির বিশ্ব, কোথাও জঙ্গি হামলা, তো কোথাও ক্ষুধা দরিদ্রতা। বিশ্বজুড়ে হানাহানি বন্ধ হোক, গড়ে উঠুক প্রেমময় পৃথিবী। এমন দাবি উঠেছে আমাদের প্রতিবেশী দেশ ভারতের কলকাতায়। ব্যতিক্রমী এই দাবিতে স্বর মিলিয়েছেন দুই বাংলার কবি ও শিল্পীরা।

সোমবার (১৮ মার্চ) সন্ধ্যায় কলকাতার আইসিসিআরের অবনীন্দ্র মিলনায়তনে কবিতা, গান এবং ছবি আঁকার মধ্য দিয়ে এই দাবি তোলেন কবি-শিল্পীরা।

বাংলাদেশের কবি ও বাচিক শিল্পী শিহাব শাহরিয়ার, কবি অনিকেত শামীম, কবি ও চিত্রশিল্পী জামাল হোসেন ছাড়াও গান গেয়েছেন পশ্চিমবঙ্গের শিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়। এই ত্রয়ীর উপস্থাপনায় মনোমুগ্ধকর পরিবেশ তৈরি হয় গোটা অনুষ্ঠান জুড়ে।

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন (আইসিসিআর)-এর উদ্যোগে এই আয়োজন খুবই প্রাসঙ্গিক বলে মনে করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান।

তিনি বলেন, “বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠা করতে যে যার জায়গা থেকে কাজ করতে হবে। গান, কবিতা এবং আঁকা তিনটিই খুব শক্তিশালী মাধ্যম। তিন মাধ্যমের একটি রূপে প্রেমময় পৃথিবীর দাবি ব্যতিক্রম।”

Kalkata
ছবি আঁকছেন কলকাতার উপদূতাবাস প্রধান ও চিত্রশিল্পী বি এম জামাল হোসেন। ছবি: স্টার

কবি ও চিত্রশিল্পী বি এম জামাল হোসেন বলেন, “প্রেম ছাড়াও তো কিছু নেই পৃথিবীতে। প্রেমই পারে সব অশুভকে বিনষ্ট করতে।”

বি এম জামাল হোসেন একই সঙ্গে কলকাতার বাংলাদেশ উপদূতাবাস প্রধানও। এতো বড় দায়িত্ব সামলে এই ধরণের একটি আয়োজনে তার যুক্ত হওয়ার কারণ হিসাবে তিনি বলছেন, “প্রত্যেক মানুষের মধ্যেই সৃষ্টিশীলতা আছে। সরকারি কাজ যখন করি, সেটিও যেমন একটা সৃষ্টিশীলতার অংশ আবার যখন কবি কিংবা চিত্রশিল্পী হিসাবে কাজ করি, সেখানেও আমার সৃষ্টিশীলতাকে শতভাগ বিলিয়ে দেওয়ার প্রয়াস থাকে।”

বাংলাদেশের বিশিষ্ট কবি ও বাচিক শিল্পী শিহাব শাহরিয়ার বললেন, “এই ধরণের আয়োজন বিরল। একসঙ্গে তিনটি শাখাকে মিলিয়ে দিয়ে এই দাবি খুবই হৃদয় ছোঁয়া।”

অনিকেত শামীম মনে করেন, বিশ্বের সবাইকে সজাগ হতে হবে। তবেই সন্ত্রাস, অশান্তি নির্মূল হবে।

Comments

The Daily Star  | English
Awami League's peace rally

Relatives in UZ Polls: AL chief’s directive for MPs largely unheeded

Ministers’ and Awami League lawmakers’ desire to tighten their grip on grassroots seems to be prevailing over the AL president’s directive to have their family members and relatives withdrawn from the upazila polls. 

20m ago