পশ্চিমবঙ্গে বিজেপির প্রার্থী তালিকায় চমক নেই!

নির্বাচনের তফসিল ঘোষণা করার নয়দিন পর ভারতের কেন্দ্রের শাসকদল বিজেপি লোকসভা নির্বাচনের তাদের আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করেছে।
BJP logo
বিজেপির দলীয় প্রতীক

নির্বাচনের তফসিল ঘোষণা করার নয়দিন পর ভারতের কেন্দ্রের শাসকদল বিজেপি লোকসভা নির্বাচনের তাদের আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করেছে।

আজ (২১ মার্চ) মোট ৫৪৩ আসনের লোকসভায় দলটি ১২৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। এর মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্য থেকে রয়েছে ২৮ জনের নাম। রাজ্যটির ৪২ আসনের মধ্যে বাকি ১৪ আসনের প্রার্থী খুব শিগগিরই ঘোষণা করার পাশাপাশি বিজেপির বাকি ৪১৫ আসনের প্রার্থী ঘোষণা করা হবে বলেও জানানো হয়।

বিজেপির শীর্ষ নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার উত্তরপ্রদেশের বারানসি থেকে লড়ছেন। দলের সভাপতি লড়ছেন গান্ধীনগর থেকে। এখানে দলের শীর্ষ নেতা লালকৃষ্ণ আদভানি লড়তেন। এবার তাকে প্রার্থী করা হয়নি। এছাড়াও রাহুল গান্ধীর আমেথি কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি নেত্রী স্মৃতি ইরানি।

ওদিকে পশ্চিমবঙ্গে প্রার্থী তালিকায় তেমন চমক দেখাতে পারেনি বিজেপি। তবে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষকে এবার প্রার্থী করা হয়েছে। একই সঙ্গে তৃণমূল থেকে আসা দুজন নেতাকেও নির্বাচনে প্রার্থী করেছে বিজেপি।

এছাড়াও প্রাক্তন পুলিশ কর্মকর্তা ভারতী ঘোষকে ঘাটাল কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে। বীরভূমের অভিনেত্রী শতাব্দী রায়ের বিরুদ্ধে বিজেপির প্রার্থী হয়েছে দুধকুমার মণ্ডল। আসানসোল থেকে প্রার্থী হয়েছেন বর্তমান সাংসদ বাবুল সুপ্রিয়। দমদম থেকে সমিক ভট্টাচার্য, বসিরহাট থেকে সায়ন্তন বসু, কলকাতা উত্তর কেন্দ্র থেকে বিজেপির শীর্ষ নেতা রাহুল সিনহা, দক্ষিণ কলকাতা থেকে নেতাজি পরিবারের সদস্য চন্দ্র কুমার বসু, অভিনেত্রী ও বিজেপির মহিলা মোর্চার সভানেত্রী লকেট চট্টোপাধ্যায়কে হুগলী থেকে প্রার্থী করা হয়েছে।

এছাড়াও কোচবিহার থেকে সদ্য তৃণমূল থেকে বিজেপিতে আসা নিশীথ প্রামাণিক এবং ব্যারাকপুর আসন থেকে অর্জন সিংকে প্রার্থী করার ঘোষণা দেওয়া হয়েছে।

বিজেপি নেতৃত্ব বরাবরই দাবি করেছেন পশ্চিমবঙ্গে প্রার্থী তালিকায় এবার বড়সড় চমক দেওয়া হবে। বহু তৃণমূল নেতা-মন্ত্রী বিজেপিতে যোগ দিয়েছেন। তবে ৪২ আসনের ২৮ আসন দু-চারটি আসন ছাড়া বিজেপির প্রার্থী তালিকায় কোনও চমক দেখছেন না রাজ্যবাসী।

আগামী ১১ এপ্রিল থেকে সাত দফায় ভোট গ্রহণ শুরু হবে ভারতের। প্রায় ৯৯ কোটি ভোটার এবার ভোট দিবেন বলে আশা করা হচ্ছে। ৩৯ দিন ভোট প্রক্রিয়া শেষে গণরায় মিলবে ২৩ মে। পশ্চিমবঙ্গে লোকসভার ৪২ আসনের পুর্ণাঙ্গ প্রার্থী তৃণমূল ঘোষণা করলেও এখনো পর্যন্ত বামফ্রন্ট এবং ভারতীয় জাতীয় কংগ্রেস পুরোপুরি প্রার্থী তালিকা প্রকাশ করেনি।

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

24m ago