রওশন সংসদে বিরোধী দলের উপনেতা

জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারপারসন রওশন এরশাদকে বিরোধী দলের উপনেতা হিসেবে নিযুক্ত করেছে জাতীয় পার্টি। এই পদ থেকে জিএম কাদেরকে অপসারণের পর রওশনকে আজ তার স্থলাভিষিক্ত করা হলো।

জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারপারসন রওশন এরশাদকে বিরোধী দলের উপনেতা হিসেবে নিযুক্ত করেছে জাতীয় পার্টি। এই পদ থেকে জিএম কাদেরকে অপসারণের পর রওশনকে আজ তার স্থলাভিষিক্ত করা হলো।

আজ শনিবার বিকেলে এরশাদ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, “জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলের নেতা হিসেবে আমি জিএম কাদেরকে বিরোধী দলের উপনেতার পদ থেকে অপসারণ করেছি। বেগম রওশন এরশাদ তার স্থলাভিষিক্ত হয়েছেন।”

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দলের গঠনতন্ত্রের ২০(১) অনুচ্ছেদ অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে একটি প্রস্তাব পাঠানো হয়েছে।

এদিকে গতকাল শুক্রবার জাপার কো-চেয়ারম্যান পদ থেকে জিএম কাদেরকে অব্যাহতি দেন এরশাদ। নিজের ভাইকে পদচ্যুত করার কারণ হিসেবে অর্পিত দায়িত্ব পালনে ব্যর্থতা ও দলের মধ্যে বিভাজন সৃষ্টিকে দায়ী করেছেন এরশাদ।

গতরাতে এরশাদ এক বিবৃতিতে বলেন যে তিনি আগেই ঘোষণা দিয়েছিলেন যে তার অবর্তমানে দলের সার্বিক দায়িত্ব পালন করবেন কাদের। সেই সঙ্গে দলের আগামী কাউন্সিলে তিনি দলের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

কিন্তু এখন এরশাদ বলছেন, “কিন্তু দলের বর্তমান অবস্থা বিবেচনায় আমি আমার পূর্বের ঘোষণা থেকে সরে এসেছি।”

এরশাদ আরও বলেছেন, কাদের তার দায়িত্ব পালনে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছেন। এ কারণেই দলের সাংগঠনিক কার্যক্রম গতি হারিয়েছে। কাদেরের নেতৃত্ব সম্পর্কে দলের জ্যেষ্ঠ নেতারা হতাশা ব্যক্ত করেছেন। তবে তিনি দলের প্রেসিডিয়াম সদস্য হিসেবে থাকবেন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago