স্বাধীনতা দিবসে মুক্ত হলো ১১টি বন্যপ্রাণী

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে বিপন্ন ১১টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে।
Wild animals released
২৬ মার্চ ২০১৯, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিপন্ন ১১টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়। ছবি: স্টার

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে বিপন্ন ১১টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে।

আজ (২৬ মার্চ) সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলী নামক স্থানে ৩টি অজগর সাপ, ১টি মেছো বাঘ, ১টি বন বিড়াল, ১টি গন্ধ গোকুল, ১টি তক্ষক, ২টি সরালি হাঁস এবং ২টি বেগুনী কালিম পাখি অবমুক্ত করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রাণীগুলো অবমুক্ত করেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জোবায়ের হাসনাৎ পিএসসি।

এসময় উপস্থিত ছিলেন ৪৬ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মো. আরিফুল হক, মৌলভীবাজার সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী) মো. আনিসুর রহমান, সহকারী বন সংরক্ষক জিএম আবু বকর সিদ্দিক, লাউয়াছড়া বিট অফিসার আনোয়ার হোসেন, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব, পরিচালক সজল দেব, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, বৃহত্তর আদিবাসী ফোরামের মহাসচিব ফিলা পত্মি, নাগরদোলা থিয়েটারের সাধারণ সম্পাদক শিমুল তরফদার প্রমুখ।

এসময় লাউয়াছড়ায় একটি বটবৃক্ষের চারা রোপণ করেন অতিথিরা।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল বলেন, “অবমুক্ত করা প্রাণীগুলো বিভিন্ন সময় এ অঞ্চলের লোকালয়ে মানুষের হাতে ধরা পড়ে। আমরা এগুলোকে আহত অবস্থায় উদ্ধার করে সুস্থ করে আবার তার আবাসস্থলে অবমুক্ত করেছি।”

“প্রতিবছরই আমরা স্বাধীনতা দিবসে বন্যপ্রাণীদের স্বাধীন জীবনে ফিরিয়ে দেই” বলেও জানান তিনি।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

3h ago