চতুর্থ ধাপে ১০৭ উপজেলা পরিষদে ভোটগ্রহণ চলছে

উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে দেশের ১০৭টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। আজ (৩১ মার্চ) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত।
UZ Election
পিরোজপুরের নেসারাবাদ এলাকার কাউড়িখাড়া কেপি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে স্বল্প সংখ্যক ভোটারের উপস্থিতি দেখা যাচ্ছে। ছবি: স্টার

উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে দেশের ১০৭টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। আজ (৩১ মার্চ) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত।

প্রতিদ্বন্দ্বী না থাকায় প্রথম তিন ধাপের মতো চতুর্থ ধাপের নির্বাচনও অনেকটা একতরফা হচ্ছে। বিএনপিসহ সরকারবিরোধী দলগুলো ভোট বর্জন করায় এই নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে আগ্রহ কম।

নির্বাচনে মোট দুই কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৭০৪ জন ভোটার ভোট দিতে পারবেন। নির্বাচনী এলাকাগুলোতে আজ রবিবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

চতুর্থ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৩৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪০৬ জন ভোটের লড়াইয়ে আছেন। তবে প্রতিদ্বন্দ্বী না থাকায় ৩৯ জন চেয়ারম্যান, ২২ জন ভাইস চেয়ারম্যান এবং ২৭ জন নারী ভাইস চেয়ারম্যান ইতিমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

নির্বাচন কমিশন ১২২টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে, তবে বেশিরভাগ উপজেলায় সকল পদে প্রার্থীরা ইতিমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ওই উপজেলাগুলোতে ভোটের প্রয়োজন নেই। এছাড়া কয়েকটি উপজেলায় বিভিন্ন কারণে নির্বাচন স্থগিত করা হয়েছে।

এবার কক্সবাজার সদর, পটুয়াখালী সদর, ময়মনসিংহ সদর, বাগেরহাট সদর, মুন্সীগঞ্জ সদর ও ফেনী সদর এলাকায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট অনুষ্ঠিত হচ্ছে।

নিরাপত্তার জন্য নির্বাচনী উপজেলাগুলোকে পুলিশ, আনসারসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এর আগে, প্রথম ধাপে গত ১০ মার্চ, দ্বিতীয় ধাপে গত ১৮ মার্চ ও তৃতীয় ধাপে গত ২৪ মার্চ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

7h ago