‘ইনফিনিটি’ পুরস্কার পেলেন শহিদুল আলম

বাংলাদেশের কিংবদন্তি আলোকচিত্রী, বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের ২০১৮ সালের ‘পার্সন অব দ্য ইয়ার’ শহিদুল আলম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ লাভ করেছেন।
Shahidul Alam
ছবি: নিহার সিদ্দিকী

বাংলাদেশের কিংবদন্তি আলোকচিত্রী, বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের ২০১৮ সালের ‘পার্সন অব দ্য ইয়ার’ শহিদুল আলম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ লাভ করেছেন।

নিউইয়র্কে স্থানীয় সময় আজ বিকালে আয়োজিত এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে অন্যান্য ফটো সাংবাদিকদের সাথে শহিদুল আলম তার অ্যাওয়ার্ড গ্রহণ করেন। তিনি ‘স্পেশাল প্রেজেন্টেশন’ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডটি লাভ করেন।

ইন্টারন্যাশনাল সেন্টার অব ফটোগ্রাফি আয়োজিত ৩৫তম বার্ষিক এই অনুষ্ঠানে ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ প্রাপ্ত অন্যান্য ফটো সাংবাদিকরা হলেন: দক্ষিণ আফ্রিকার রোজালিন ফক্স সলোমন (লাইফটাইম অ্যাচিভমেন্ট), যুক্তরাষ্ট্রের দাউদ বে (আর্ট), যুক্তরাজ্যের জাদি স্মিত (ক্রিটিক্যাল রাইটিং এন্ড রিসার্চ), যুক্তরাষ্ট্রের জেস টি ড্রাগন (ইমার্জিং ফটোগ্রাফার)।

ব্যতিক্রমী ও জমকালো এই অনুষ্ঠানে অ্যাওয়ার্ড প্রদানের আগে সংশ্লিষ্টদের কর্মের ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

পুরস্কার পাওয়ার পর শহিদুল আলম তার প্রতিক্রিয়ায় সংবাদমাধ্যমকে বলেন, “আমি এই পুরস্কার পেয়েছি- অবশ্যই ভালো লাগছে। কিন্তু, আমি মনে করি, এই পুরস্কারটি আমার নয়, এটি বাংলাদেশের। বাংলাদেশের সংগ্রামী মানুষদের। যারা স্বাধীনতার আন্দোলন করেছেন, যারা মুক্তিযুদ্ধের চেতনাকে সত্যিকার অর্থে বিশ্বাস করেন, গ্রহণ করেন, এবং যারা সেই স্বাধীন বাংলাদেশে বাস করতে চান।”

“আমি এই পুরস্কারটিকে উৎসর্গ করি আমার কেরানীগঞ্জের (কারাগারের) বন্ধুদের জন্যে যারা অন্যায়ভাবে সেখানে রয়েছেন। এবং যাদের মুক্তি আমাদের সবার দাবি।”

উল্লেখ্য, ১৯৮৫ সাল থেকে আইসিপি এই পুরস্কার দিয়ে আসছে।

Comments

The Daily Star  | English

Protesters stage sit-in near Bangabhaban demanding president's resignation

They want Shahabuddin to step down because of his contradictory remarks about Hasina's resignation

41m ago