রোনালদোকে ছাড়ালেন মেসি

চলতি মৌসুমে দুর্দান্ত ছন্দে রয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। মাঠে গোল যেমন করলছেন। করাচ্ছেনও। ধারাবাহিকতা ধরে রেখে এরমধ্যেই লিগে গোল করে ফেলেছেন ৩২টি। আর তাতে ক্রিস্তিয়ানো রোনালদোকে ছুঁড়ে ফেলেছেন এ আর্জেন্টাইন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এখন রোনালদোর সমান গোল মেসিরও।
messi and ronaldo
ফাইল ছবি: এএফপি

চলতি মৌসুমে দুর্দান্ত ছন্দে রয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। মাঠে গোল যেমন করলছেন। করাচ্ছেনও। ধারাবাহিকতা ধরে রেখে এরমধ্যেই লিগে গোল করে ফেলেছেন ৩২টি। আর তাতে ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়িয়ে গেছেন এ আর্জেন্টাইন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এখন রোনালদোর চেয়ে বেশি গোল মেসির।

ভিয়ারিয়ালের বিপক্ষে আগের দিন দ্বিতীয়ার্ধে বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নামেন মেসি। তার নৈপুণ্যেই এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে তার দল বার্সেলোনা। নির্ধারিত সময়ে শেষ মুহূর্তে ফ্রিকিক থেকে দুর্দান্ত এক গোল দেন তিনি। যা লালিগায় তার ৪১৫তম গোল। শীর্ষ পাঁচ লিগে ৪১৪টি গোল নিয়ে এতদিন মেসির সঙ্গে শীর্ষে ছিলেন রোনালদো। যার মধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে লালিগায় ৩১১টি, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে প্রিমিয়ার লিগে ৮৪টি এবং জুভেন্টাসের হয়ে সিরিএ'তে ১৯টি।

ভিয়ারিয়ালের বিপক্ষে ফ্রিকিক থেকে পাওয়া গোলে আরও কীর্তি গড়েছেন মেসি। এই মৌসুমে ফ্রিকিকে তার গোল দাঁড়ালো ৬টি। ইউরোপের সেরা পাঁচ লিগে এটাই সর্বোচ্চ। ২০০৬-০৭ মৌসুমের পর ইউরোপের সেরা পাঁচ লিগে টানা দুই মৌসুমে ফ্রিকিক থেকে কমপক্ষে ৬টি পাওয়া প্রথম ফুটবলার হলেন মেসি।

তবে লিগে গোল দেওয়ায় এখনও রোনালদোর চেয়ে পিছিয়ে আছেন মেসি। কারণ শীর্ষ পাঁচ লিগ ছাড়াও নিজ দেশের লিগে খেলেছেন রোনালদো। স্পোর্টিং সিপির হয়ে ৩টি গোল করেছেন তিনি। সব লিগ মিলিয়ে রোনালদোর গোল সংখ্যা ৪১৭টি। সব লিগ মিলিয়ে অবশ্য রোনালদোর চেয়েও এগিয়ে আছেন আরও দুই খেলোয়াড়। অস্ট্রিয়ার জোসেফ বিকান তার ক্যারিয়ারে ৫টি ক্লাবের হয়ে খেলে লিগে গোল দিয়েছেন মোট ৫১৭টি। এছাড়াও সব লিগ মিলিয়ে ৫১৪টি গোল দিয়েছেন হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুসকাস।

Comments