মোদি-মমতার সভায় নির্বাচনী উত্তাপ পশ্চিমবঙ্গে

পশ্চিমবঙ্গে শুরু হয়ে গেল চূড়ান্ত নির্বাচনী প্রচারণা যুদ্ধ। ভারতের প্রধানমন্ত্রী তথা বিজেপি নেতা নরেন্দ্র মোদি বুধবার রাজ্যের নির্ধারিত দুটি সভার একটি সভায় ভাষণ দিয়েছেন। অন্যদিকে বিকেল ৪টায় হওয়া কথা।

পশ্চিমবঙ্গে শুরু হয়ে গেল চূড়ান্ত নির্বাচনী প্রচারণা যুদ্ধ। ভারতের প্রধানমন্ত্রী তথা বিজেপি নেতা নরেন্দ্র মোদি বুধবার রাজ্যের নির্ধারিত দুটি সভার একটি সভায় ভাষণ দিয়েছেন। অন্যদিকে বিকেল ৪টায় হওয়া কথা।

অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা শাসক দল তৃণমূল কংগ্রেস সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও আজ বুধবার একটি নির্বাচনী সমাবেশে বক্তব্য রাখবেন। এটাই তার প্রথম নির্বাচনী সভা।

১১ এপ্রিল থেকে শুরু হচ্ছে ভারতজুড়ে ১৭তম লোকসভা নির্বাচনের ভোট পর্ব। সাত দফায় ভোট শেষ হবে ১৯ মে। আর ফল প্রকাশ হবে ২৩ মে।

নির্বাচিত মোট ৫৪৩ আসনের মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্যে লোকসভার আসন ৪২টি। তৃনমূলের ৪২ আসনেই জয় ছিনিয়ে আনতে চায়। বিজেপির ২৩ আসনের লক্ষ্য নিয়ে রাজ্যে লড়ছে। বামফ্রন্ট এবং কংগ্রেস নিজেদের মধ্যে কোনও টার্গেট নির্ধারণ করেনি।

উত্তরবঙ্গের শিলিগুড়িতে মোদি তার প্রথম সভায় থেকেই তৃণমূলকে আক্রমণ করেন। বিশেষ করে দলীয় নেত্রী মমতাকে ব্যক্তিগত আক্রমণও করেন মোদি। 

মোদি তার বক্তব্য শুরু করেন বাংলা ভাষায়। বলেন, শিলিগুড়ির মানুষকে প্রণাম। আপনারা নিশ্চয় সবাই ভালো আছেন। এরপরই আক্রমণ শুরু করেন মোদি। বলেন, মমতার নৌকা ডুবতে চলেছে। কলকাতায় যাওয়া দিল্লির ক্যামেরাগুলো শিলিগুড়িতে এলে বুঝতে পারত যে দেশে বিজেপি ঢেউ চলছে।

তিনি আরও বলেন, আমি কৃতজ্ঞ আপনাদের সমর্থন পেয়ে। এই শক্তিশালী বিশ্বাসের জন্য আপনাদের এই চৌকিদার বড় বোয়ালদের সঙ্গে যুদ্ধ করতে পারছে। গত পাঁচ বছরের দেশে বিকাশের জন্য আপনারাদের সহযোগিতা পেয়েছি। সেই সহযোগিতা অব্যাহত থাকবে বলে আমি বিশ্বাস করি। 

সারা দেশে অনেক কাজ করেছি। কিন্তু বাংলায় তেমন করতে পারেনি। এর কারণ সম্পর্কে মোদি সরাসরি মমতাকে দায়ী করে বলেন, এই কারণ আপনারাও জানেন। এই রাজ্যে একটা এক স্পিড ব্রেকার আছে। ওই স্পিড ব্রেকারকে আপনারা দিদি নামেও চেনেন। বিকাশের জন্য এই স্পিড ব্রেকারই দায়ী।

ওদিকে কোচবিহারের মমতার দলে সেকেন্ড ইন কমান্ড অভিষেক ব্যানার্জিও মোদিকে আক্রমণ করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শ্যামাপোকার সঙ্গে তুলনা করেন অভিষেক। তৃণমূল নেতা বলেন, আমাদের নেতা-কর্মীরা সারা বছর আপনাদের সঙ্গে যোগাযোগ রাখেন। শ্যামা-পোকার মতো বছরে একবার এসে আবার চলে যায় না।

কোচবিহারের ভোটারদের কাছে ভোট চাইতে গিয়ে অভিষেক বলেন, আমাদের পাশে থাকুন আমরা কথা দিচ্ছি আমরাও আমাদের উন্নয়ন করে এই ভোটের ঋণ শোধ করবো।

তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির তুলনা করে অভিষেক বলেন, প্রধানমন্ত্রী যা কথা দিয়েছে তা রাখেননি। কিন্তু আমাদের মুখ্যমন্ত্রী যা কথা দিয়েছেন তাই রেখেছেন। আমাদের প্রধানমন্ত্রীকে চা বিক্রি করতে দেখিনি কিন্তু আমাদের মুখ্যমন্ত্রীকে এখনও টালিঘরে থাকতে দেখছি।

অভিষেক বলেন, আপনারা আমাদের ৪২টি আসন দিন আমরা আপনাদের অসাম্প্রদায়িক শক্তিশালী শান্তিময় ভারতবর্ষ উপহার দেবো।

এদিকে ভারতীয় সময় বিকাল ৪টায় কলকাতায় ব্রিগেড মাঠে মোদির সভা শুরু হওয়ার কথা থাকলে সেটি সাড়ে ৪টা নাগাদ শুরু হয়। এই সভা শেষ হওয়ার পর মোদির আক্রমণের উত্তর দেবেন মমতা ব্যানার্জি কোচবিহারের সভা থেকে।

মোদি-মমতার নির্বাচনী বাগযুদ্ধে পশ্চিমবঙ্গের রাজনীতি এখন বেশ উত্তপ্ত হয়ে উঠেছে বৈকি।

Comments

The Daily Star  | English
bailey road fire

Bailey Road fire: 39 of 45 victims identified, 33 bodies handed over to families

The bodies of 39 people, out of 45 who were killed in last night’s Bailey Road fire have been identified

2h ago