বিমানে অনিয়ম: ২ কর্মকর্তা ওএসডি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুজন কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তাদের বিরুদ্ধে অর্থ তছরুপ এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে।
biman logo

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুজন কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তাদের বিরুদ্ধে অর্থ তছরুপ এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে।

সেই কর্মকর্তারা হলেন: উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) শফিকুল ইসলাম এবং ভারপ্রাপ্ত পরিচালক (মার্কেটিং ও সেলস) আশরাফুল আলম।

গতকাল (৩ এপ্রিল) বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মিরাজ জানান, রাষ্ট্রায়ত্ত আকাশ পরিবহন সংস্থাটি বোর্ড এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

তিনি আরও জানান, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিমানের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা এ এম মোসাদ্দিক আহমেদ সেই দুটি বিভাগের দায়িত্ব পালন করবেন।

বেসরকারি বিমান চলাচল মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ওএসডি হওয়া শফিকুল এর আগে চার বছর লন্ডনে বিমানের কান্ট্রি ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। সেসময় তিনি ১৬ কোটি টাকা তছরুপ করেন বলে অভিযোগ উঠে।

সূত্র মতে, যদিও বিমান কর্তৃপক্ষকে শফিকুল বলেছিলেন যে বিজ্ঞাপনের উদ্দেশ্যে তিনি ঢাকা-লন্ডন রুটে ২ হাজার ৪৭২টি টিকিট বিনামূল্যে বিতরণ করেছেন। কিন্তু, প্রকৃত অবস্থা হচ্ছে তিনি সেসব টিকিট বিক্রি করে সেই টাকা আত্মসাৎ করেছেন।

বেসরকারি বিমান চলাচল মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, জনগণকে বিনামূল্যে টিকিট দেওয়ার ক্ষমতা শফিকুলের নেই।

তিনি বলেন, “অভিযোগ পাওয়ার পর মন্ত্রণালয় প্রাথমিক তদন্তে জানতে পারে যে শফিকুল সেসব টিকিট যাত্রীদের কাছে বিক্রি করেছিলেন। তিনি আসলে যা করেছেন সোজা কথায় তা হলো চুরি ও অর্থ আত্মসাৎ।”

মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন বিমানের বোর্ডে পাঠিয়ে দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন সচিব।

অন্যদিকে, বিমান সূত্রে জানা যায়, ওএসডি হওয়া অপর কর্মকর্তা আশরাফুল অবৈধভাবে বিভিন্ন ট্রাভেল এজেন্সিকে বিশেষ সুবিধা পাইয়ে দিতেন।

গত ২ এপ্রিল বিমানের বোর্ড মিটিংয়ে বিষয়টি নিয়ে আলোচনা করার পর সেই দুই কর্মকর্তাকে ওএসডি করার সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিমানের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা এ এম মোসাদ্দিক আহমেদ সেই দুটি বিভাগের দায়িত্ব পালন করবেন বলে জানানো হয়।

তবে এ বিষয়ে শফিকুল এবং আশরাফুলের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Comments

The Daily Star  | English

Electric vehicles etching their way into domestic automobile industry

The automobile industry of Bangladesh is seeing a notable shift towards electric vehicles (EVs) with BYD Auto Co Ltd, the world’s biggest EV maker, set to launch its Seal model on the domestic market.

7h ago