ঢাবিতে ৮ এপ্রিল স্মরণ

গত বছরের ৮ এপ্রিল কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর পুলিশ ও সন্ত্রাসীদের হামলার স্মৃতি স্মরণে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে মোমবাতি প্রজ্বলন ও ক্যাম্পাসে মৌন মিছিল করেছে ওই আন্দোলনে নেতৃত্বদানকারী বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা-কর্মীরা।
কোটা সংস্কার আন্দোলনে ২০১৮ সালের ৮ এপ্রিল শিক্ষার্থীদের ওপর পুলিশ ও সন্ত্রাসীদের হামলার স্মৃতিতে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে মোমবাতি প্রজ্বলন ও ক্যাম্পাসে মৌন মিছিল করেছেন শিক্ষার্থীরা। ছবি: আরাফাত সেতু

গত বছরের ৮ এপ্রিল কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর পুলিশ ও সন্ত্রাসীদের হামলার স্মৃতিতে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে মোমবাতি প্রজ্বলন ও ক্যাম্পাসে মৌন মিছিল করেছে ওই আন্দোলনে নেতৃত্বদানকারী বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা-কর্মীরা।

মৌন মিছিলের প্রারম্ভে রাজু ভাস্কর্যের পাদদেশে সংগঠনটির আহ্বায়ক হাসান আল মামুন বলেন, কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যখন আন্দোলন করছিলেন গত বছর আজকের এই দিনেই শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা চালানো হয়। সেই ঘটনা স্মরণ করেই বলছি, ভবিষ্যতে যেন শিক্ষার্থীদের কোনো যৌক্তিক আন্দোলনে হামলা করা না হয়। সেদিনের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নামে যে মামলা দেওয়া হয়েছে সেগুলো যেন প্রত্যাহার করে নেওয়া হয়।

এসময় ডাকসুর ভিপি নুরুল হক নুর ও সমাজসেবা সম্পাদক আখতার হোসেন উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সেই রাতে শিক্ষার্থীদের ওপর পুলিশের একশন। ছবি: স্টার

২০১৮ সালের ৮ এপ্রিলের আগেও কোটা সংস্কারের দাবিতে লাগাতার কর্মসূচি ছিল শিক্ষার্থীদের। কিন্তু সেদিনের কর্মসূচিতে পুলিশের বাধার এক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গভীর রাত পর্যন্ত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষ, হলের গেট ভেঙে ছাত্রীদের বেরিয়ে আসার মতো ঘটনা সারা দেশে ছাত্র আন্দোলনের ঢেউ তৈরি করেছিল। ঘটনার তিন দিনের মাথায় ১১ এপ্রিল সংসদে দাঁড়িয়ে কোটা বাতিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

কিন্তু প্রতিশ্রুতি বাস্তবায়নে গড়িমসিতে জুলাই মাসের প্রথম দিন থেকে ফের সারাদেশে আন্দোলন ছড়িয়ে পড়ে। এই আন্দোলন করতে গিয়ে স্বায়ত্তশাসিত, সরকারি, বেসরকারি বহু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা লাঠি-গুলিতে আহত ও হয়রানির শিকার হন। ছাত্রলীগের হাতে নির্যাতিত হয়ে পুলিশের হাতে গ্রেপ্তার, রিমান্ড ও মামলা মাথায় নিয়েই শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যান।

শেষ পর্যন্ত কোটা বাতিলের সরকারি প্রজ্ঞাপনের মধ্য দিয়ে আন্দোলন স্তিমিত হয়।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago