ফেরদৌসের পর গাজী নূরকে বাংলাদেশে ফেরার নির্দেশ

ভারতের লোকসভা নির্বাচনে প্রচারণায় অংশ নেওয়ায় ফেরদৌসের মতোই গাজী নূরের ব্যাপারেও একইভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাস।
গাজী নূর

ভারতের লোকসভা নির্বাচনে প্রচারণায় অংশ নেওয়ায় ফেরদৌসের মতোই গাজী নূরের ব্যাপারেও একইভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাস। যত দ্রুত সম্ভব তাকে দেশে ফিরতে বলা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় টেলিফোনে যোগাযোগ করা হলে কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান দ্য ডেইলি স্টারকে জানান, “এটা খুবই বিব্রতকর। যারা এই কাজ করেছেন, তারা নিশ্চয়ই আইন সম্পর্কে সচেতন। তাদের এই কাজে আমরা ভীষণভাবে ক্ষুব্ধ। তাদের এমন কাজ করা উচিৎ হয়নি, তাদের দেশে ফেরার কথা বলা হয়েছে। ফেরদৌস ইতিমধ্যে চলে গিয়েছেন, নূরকেও বলা হয়েছে যাওয়ার জন্য।”

নূরের সঙ্গে দূতাবাসের তরফে যোগাযোগ করা হয়েছে কি না এই প্রশ্নের উত্তরের তৌফিক হাসান বলেন, তাকেও আমাদের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার কথা আমাদের মাধ্যম দিয়ে জানিয়েছি। যত দ্রুত সম্ভব দেশে ফেরারও কথা বলা হয়েছে তাকে।

এদিকে কলকাতার একটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নূরকে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে যেভাবে ফেরদৌসকেও বলা হয়েছিল। তবে দ্য ডেইলি স্টারের পক্ষে এ সম্পর্কে নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

তবে একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে যে, নূরের ভিসা নিয়ে বেশ কিছুদিন ধরে জটিলতা ছিল। কেননা ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও অভিনেতা কলকাতায় ছিলেন। এখন তাকে বড় ধরনের জরিমানা দিয়ে ভারত ত্যাগ করতে হবে।

নূরের ভারতীয় নম্বরে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। তার হোয়াটসঅ্যাপ নম্বর থেকেও কোনো সাড়া পাওয়া যায়নি।

ভারতীয় চ্যানেল জি বাংলার মেগা ধারাবাহিক ‘করুণাময়ী রানি রাসমণি’-তে রানিমা রাসমণির স্বামী রাজচন্দ্র দাশের চরিত্রে অভিনয় করছেন নূর।

গত ১৫ এপ্রিল কলকাতার অদূরে দমদম লোকসভা আসনের তৃণমূল প্রার্থী অধ্যাপক সৌগত রায়ের হয়ে প্রচার চালাতে দেখা যায় নূরকে। নূরের ওই প্রচারের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে বিজেপি নির্বাচন কমিশনে নালিশ জানায়।

আরও পড়ুন: আরেক বাংলাদেশি অভিনেতা তৃণমূলের প্রচারণায়

বিজেপি নেতা জয় প্রকাশ মজুমদার লিখিতভাবে অভিযোগ করার কথা স্বীকার করে দ্য ডেইলি স্টারকে বলেন, দেখুন আমাদের কোন বাংলাদেশি অভিনেতাকে নিয়ে কিছু বলার নেই। কিন্তু যারা এই প্রচারণার জন্য বিদেশি অভিনেতাদের ব্যবহার করেছেন তাদের বিরুদ্ধে আমরা নির্বাচন কমিশনের লিখিত অভিযোগ জানিয়েছি।

এর আগে ১৪ এপ্রিল রায়গঞ্জের তৃণমূলের প্রার্থীর হয়ে প্রচারণা চালাতে গিয়ে তীব্র বিতর্কের মুখে পড়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশে ২৪ ঘণ্টার মধ্যে ভারত ছাড়তে হয় অভিনেতা ফেরদৌসকে। এমন কি ভারতের প্রবেশের ক্ষেত্রে তাকে “কালো তালিকাভুক্ত” করা হয়েছে বলেও সূত্র নিশ্চিত করেছে।

বাণিজ্যিক ভিসা কেন, সাধারণ ভ্রমণ ভিসা নিয়েও খুব শিগগিরই ফেরদৌস ভারতের প্রবেশ করতে পারবেন না। তবে নূরের ক্ষেত্রেও ভারতের কেন্দ্রীয় সরকার একই ব্যবস্থা নিতে চলেছে কি না সেটি তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

Comments

The Daily Star  | English
62% young women not in employment, education

62% young women not in employment, education

Three out of five young women in Bangladesh were considered NEETs (not in employment, education, or training) in 2022, a waste of the workforce in a country looking to thrive riding on the demographic dividend, official figures showed.

9h ago