রাজ্জাকের নামের আজীবন সম্মাননা পেয়ে সিক্ত কবরী

অভিনেত্রী কবরী কলকাতায় নায়ক রাজ রাজ্জাকের নামের আজীবন সম্মাননা পেয়েছেন। গতকাল (২০ এপ্রিল) কলকাতার একটি পাঁচতারা হোটেলে সাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কবরীর হাতে এই সম্মাননা তুলে দেন।
Kabari
২০ এপ্রিল ২০১৯, কলকাতার একটি পাঁচতারা হোটেলে সাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে অভিনেত্রী কবরীর হাতে এই সম্মাননা তুলে দেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: স্টার

অভিনেত্রী কবরী কলকাতায় নায়ক রাজ রাজ্জাকের নামের আজীবন সম্মাননা পেয়েছেন। গতকাল (২০ এপ্রিল) কলকাতার একটি পাঁচতারা হোটেলে সাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কবরীর হাতে এই সম্মাননা তুলে দেন।

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সুভাষ দত্তের আবির্ভাব চলচ্চিত্রের মধ্য দিয়ে নায়ক রাজ রাজ্জাকের নায়িকা হিসেবে অভিনয় দিয়ে জুটি বেঁধেছিলেন অভিনেত্রী কবরী।

১৯৬৮ সালের পর থেকে রাজ্জাকের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন প্রায় ২০টির বেশি চলচ্চিত্রে। ‘কুচবরণ কন্যা’, ‘নীল আকাশের নীচে’, ‘ক খ গ ঘ ঙ’, ‘দর্পচূর্ণ’, ‘কাঁচ কাটা হিরে’, ‘দ্বীপ নিভে যায়’, ‘মনের মতো মন’, ‘সঙ্গীতা’, ‘মানুষের মন’ কিংবা ‘রংবাজের’ মতো ছবিতে মহানায়ক রাজ্জাকের বিপরীতে অভিনয় করেছেন অভিনেত্রী কবরী।

এই অভিনেত্রীকেই কলকাতায় দেওয়া হলো প্রয়াত সেই নায়ক রাজের নামাঙ্কিত সম্মাননা। পশ্চিমবঙ্গের বেঙ্গল ফিল্ম অ্যান্ড টেলিভিশন চেম্বার অফ কর্মাস বা বিএসফটিসিসি এই সম্মাননা তুলে দেয় কবরীকে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের অপর কিংবদন্তি অভিনেতা আলমগীর। গত বছর এই একই সম্মননায় ভূষিত হয়েছিলেন এই অভিনেতাও।

গতকাল স্থানীয় সময় রাত সাড়ে আটটায় রবীন্দ্র সদন এলাকার একটি পাঁচতারকা হোটেলে বসে তারারার মেলা। বেঙ্গল ইন্টারনেশনাল শর্ট ফিল্ম ফেস্টিভালের চতুর্থ আয়োজনের একটি অন্যতম আয়োজন ছিলো এই সম্মাননা প্রদান অনুষ্ঠান।

বিভিন্ন ক্যাটাগরিতে এই সম্মাননা পান বেশ কয়েকজন অভিনেতা, অভিনেত্রী, চলচ্চিত্র পরিচালক এবং সাংবাদিক।

হীরা লাল সেনের নামাঙ্কিত আজীবন সম্মাননা পান বর্ষীয়ান ভারতীয় অভিনেত্রী সাবিত্র চট্টোপাধ্যায়, দেবীকা কুমার বোস সম্মাননা পান উৎপলেন্দু চক্রবর্তী, সাংবাদিক গৌতম ভট্টাচার্য পান কালিশ মুখার্জি সম্মাননা।

কবরীকে নায়ক রাজ রাজ্জাক সম্মাননা তুলে দেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

এই সম্মাননা পেয়ে গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন কবরী। বলেন, “রাজ্জাক আমার দীর্ঘদিনের সহ-অভিনেতা। তার নামের এই সম্মাননা আমাকে আরও কৃতজ্ঞ করলো, স্মরণীয় করলো।

একই সঙ্গে কবরী এটিও স্বীকার করেন কলকাতায় এই প্রথম তাকে এভাবে সম্মাননা দেওয়া হয়।

এই অনুষ্ঠানের আয়োজক সংগঠনের সম্পাদক বিপ্লব চক্রবর্তী জানান, দুই বাংলার মানুষের মধ্যে বন্ধন তৈরি করতে গত বছর থেকেই বাংলাদেশের নায়ক রাজ রাজ্জাকের নামে এই আজীবন সম্মাননার প্রবর্তন করা হয়।

আগামীতে বাংলাদেশে গিয়েও তারা এই ধরণের অনুষ্ঠান করে বাংলাদেশের সব ক্ষেত্রে সেরাদের স্বীকৃতি দিতে চান বলেও যোগ করেন তিনি।

প্রসঙ্গত, ইনফরমেশন, কমিউনিকেশন এবং ইন্টারনেইম্যান্ট শিরোনামের একটি বিশেষ সম্মাননা দেওয়া হয় বাংলাদেশের শিল্পপতি আহমেদ আকবর সোবহানকে। ব্যক্তিগত অসুবিধার কারণে তিনি আয়োজনে উপস্থিত থাকতে পারেননি। তার হয়ে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম এই সম্মাননা গ্রহণ করেন।

Comments

The Daily Star  | English
US supports democratic Bangladesh

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

10h ago