শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে, গ্রেপ্তার ৭

শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে বোমা বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২০০ ছাড়িয়েছে বলে পুলিশ ও স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি রয়েছেন।
বোমা বিস্ফোরণের পর ছিন্ন ভিন্ন হয়ে যাওয়া নেগোম্বোর চার্চের ভেতর পাদ্রীদের সঙ্গে পুলিশ। ছবি: রয়টার্স

শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২০০ ছাড়িয়েছে বলে পুলিশ ও স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

প্রায় ১০ বছর আগে গৃহযুদ্ধ শেষ হওয়ার পর দেশটিতে আজকের (২১ এপ্রিল) হামলাটিকে সবচেয়ে ভয়াবহ বলে গণ্য করা হচ্ছে। ঘটনার পর কলম্বোর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে সাত জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নিহতদের মধ্যে অন্তত ২৭ জন বিদেশি নাগরিক।

কলম্বোয় পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, হাসপাতাল থেকে পাওয়া হিসাব অনুযায়ী ২০৭ জন নিহত হওয়ার কথা নিশ্চিত হওয়া গেছে। এছাড়াও আরও প্রায় ৪৫০ জনের চিকিৎসা চলছে। পুলিশের ধারণা আটটি বিস্ফোরণের মধ্যে বেশ কয়েকটি ছিল আত্মঘাতী।

পুলিশ জানায়, পবিত্র ইস্টার সানডের দিনে শুধুমাত্র কলম্বোর সেন্ট সেবাস্তিয়ানের গির্জায় ৫০ এর বেশি নিহত হয়েছেন। পূর্ব প্রদেশের বাত্তিকালোয়ায় একটি গির্জায় ২৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

এছাড়াও, শাংগ্রি-লা কলম্বো, কিংসবারি হোটেল এবং সিনামন গ্র্যান্ড কলম্বো নামের তিনটি বিলাসবহুল হোটেলে বিস্ফোরণ হয়েছে। তবে সেখানে হতাহতের বিষয়ে কিছু জানা যায়নি।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, এসব হামলায় নিহতের মধ্যে ৩৫ জন বিদেশি রয়েছেন।

এখন পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার না করলেও গৃহযুদ্ধের সময় তামিল হামলায় প্রায়শই কেঁপে উঠতো কলম্বো।

বোমা বিস্ফোরণের পরপর দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের বৈঠক ডেকেছেন।

আরও পড়ুন:

শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় প্রধানমন্ত্রীর নিন্দা

শ্রীলঙ্কায় বিস্ফোরণে প্রাণহানিতে রাষ্ট্রপতির শোক

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago