দেশের প্রথম রঙিন ছবির অভিনেত্রী রোজী সামাদ গুগল-ডুডলে

সাড়া জাগানো অভিনেত্রী রোজী আফসারী, যিনি রোজী সামাদ হিসেবে সমাধিক পরিচিত, তার ৭৩তম জন্মবার্ষিকীতে বিশেষ ডুডল প্রদর্শন করছে সার্চ ইঞ্জিন গুগল।
Rosy Samad
অভিনেত্রী রোজী সামাদ। ছবি: ডুডল থেকে নেওয়া

সাড়া জাগানো অভিনেত্রী রোজী আফসারী, যিনি রোজী সামাদ হিসেবে সমাধিক পরিচিত, তার ৭৩তম জন্মবার্ষিকীতে বিশেষ ডুডল প্রদর্শন করছে সার্চ ইঞ্জিন গুগল।

আজ (২৩ এপ্রিল) সকাল থেকেই বাংলাদেশের গুগলের হোম পেজে রোজী সামাদকে নিয়ে গুগলের ডুডল দেখা যাচ্ছে।

গুগল তাদের ডুডল পেজে লিখেছে- এবারে ডুডলে রোজী আফসারীর ক্যারিয়ারকে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রজগতে প্রথম নারী পরিচালক হয়ে নারীদের এ পথে আসার বাধা ভেঙে ফেলেন।

রোজী আফসারীর আসল নাম শামীমা আক্তার রোজী। ১৯৪৬ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন। তার অভিনয়জীবন শুরু হয় ১৯৬৪ সালে রোজী সামাদ হিসেবে।

জহির রায়হানের ‘সঙ্গম’ (১৯৬৪) ছবিতে প্রথম দেখা যায় তাকে। এটিই ছিলো তৎকালীন পাকিস্তানের প্রথম রঙিন ছবি।

বাংলা চলচ্চিত্রের স্বর্ণযুগ হিসেবে পরিচিত সত্তরের দশকে শক্তিশালী অভিনয়শিল্পী ছিলেন রোজী আফসারী। ১৯৭৩ সালে মুক্তি পায় তার ‘তিতাস একটি নদীর নাম’। বাংলা সিনেমা ছাড়াও উর্দু সিনেমাতেও অভিনয় করেছেন তিনি।

রোজী মুক্তিযুদ্ধের ছবি ‘আলোর মিছিল’-এ অভিনয় করেন ১৯৭৪ সালে। ১৯৭৫ সালে ‘লাঠিয়াল’ ছবিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন তিনি। ২০০৭ সালের ৯ মার্চ তিনি মারা যান রোজী আফসারী ওরফে রোজী সামাদ।

Comments

The Daily Star  | English

Through the lens of Rafiqul Islam

National Professor Rafiqul Islam’s profound contribution to documenting the Language Movement in Bangladesh was the culmination of a lifelong passion for photography.

18h ago