শ্রীলঙ্কায় বোমা হামলায় আইএস এর দায় স্বীকার

শ্রীলঙ্কায় ইস্টার সানডের সকালে চার্চ ও হোটেলে আত্মঘাতী সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে তথাকথিত ইসলামিক স্টেট। মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির আমাক নিউজ এজেন্সি থেকে আজ এই কথা জানানো হয়েছে।
শ্রীলঙ্কায় রোববার সিরিজ বোমা হামলার সঙ্গে জড়িত সন্দেহভাজন একজন হামলাকারীকে সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে। ছবি: রয়টার্স

শ্রীলঙ্কায় ইস্টার সানডের সকালে চার্চ ও হোটেলে আত্মঘাতী সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে তথাকথিত ইসলামিক স্টেট। মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির আমাক নিউজ এজেন্সি থেকে আজ এই কথা জানানো হয়েছে।

তবে আইএস-ই যে এই হামলা চালিয়েছে তার স্বপক্ষে তারা কোনো প্রমাণ হাজির করেনি।

অন্যদিকে শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কনিষ্ঠ মন্ত্রী রুয়ান বিজয়বর্ধন বলেছেন, নিউজিল্যান্ডের মসজিদে সাম্প্রতিক হামলার প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কায় ‘ইস্টার সানডে’ পালনরতদের ওপর হামলা চালানো হয়েছে। তার বিশ্বাস, হামলায় দেশীয় দুটি ইসলামিক গোষ্ঠী জড়িত।

গত রোববার কলম্বো ও এর বাইরে বিভিন্ন জায়গায় তিনটি চার্চ ও চারটি হোটেল ও একটি বাড়িতে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২১ এ দাঁড়িয়েছে। এসব হামলায় পাঁচ শতাধিক মানুষ আহত হয়েছেন।

বোমা হামলার জন্য গতকাল সোমবার স্থানীয় একটি ইসলামপন্থী সংগঠনকে দায়ী করে শ্রীলঙ্কা সরকার। সরকারের মুখপাত্র বলেছেন, ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে) এসব আত্মঘাতী হামলার পেছনে কাজ করেছে।

মন্ত্রিপরিষদ সদস্য ও সরকারের মুখপাত্র রাজিতা সেনারত্ন এই কথা জানিয়ে বলেছেন, সংগঠনটির আন্তর্জাতিক সংযোগের সম্ভাব্য সকল দিক এখন খতিয়ে দেখা হচ্ছে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি না যে শুধুমাত্র দেশের সীমানার ভেতরে তৎপর কোনো গোষ্ঠী এই হামলা চালাতে পারে। আন্তর্জাতিক সংযোগ ছাড়া এমন হামলা সম্ভব ছিল না।

“আন্তর্জাতিক সংযোগ বা অন্য কোনো ধরনের যোগাযোগের পাশাপাশি কীভাবে তারা শ্রীলঙ্কায় আত্মঘাতী হামলাকারী তৈরি করল ও এমন বোমা বানাল তার সবকিছু নিয়ে এখন তদন্ত চলছে,” উল্লেখ করেন তিনি।

শ্রীলঙ্কা সরকারের দিক থেকে এই বক্তব্য আসার পর আজ হামলার দায় স্বীকার করল আইএস।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago