শ্রীলঙ্কায় মসজিদ, গির্জা এড়িয়ে চলার অনুরোধ

আরও হামলার আশঙ্কায় শ্রীলঙ্কায় মসজিদ ও গির্জা এড়িয়ে চলার অনুরোধ জানিয়েছে দেশটির গোয়েন্দা বাহিনী। ধর্মাম্বলীদের নিজ নিজ বাসায় প্রার্থনা করার অনুরোধও জানানো হয়েছে।
Sri Lanka
২৫ এপ্রিল ২০১৯, শ্রীলঙ্কার গ্র্যান্ড মসজিদ পাহারায় সেনাবাহিনীর একজন সদস্য। ছবি: রয়টার্স

আরও হামলার আশঙ্কায় শ্রীলঙ্কায় মসজিদ ও গির্জা এড়িয়ে চলার অনুরোধ জানিয়েছে দেশটির গোয়েন্দা বাহিনী। ধর্মাম্বলীদের নিজ নিজ বাসায় প্রার্থনা করার অনুরোধও জানানো হয়েছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত ২১ এপ্রিল ইস্টার সানডের প্রার্থনা চলাকালে তিনটি গির্জা এবং রাজধানী শহর কলম্বোর বিলাসবহুল চারটি হোটেলে বোমা হামলার প্রতিশোধ হিসেবে আরও সংঘাত সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করেছে গোয়েন্দা বাহিনী।

শ্রীলঙ্কায় অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে এর নাগরিকদেরকেও ধর্মীয়স্থান এড়িয়ে চলার জন্যে সতর্কবার্তা দেওয়া হয়েছে বলেও জানায় বার্তা সংস্থাটি।

আজ (২৬ এপ্রিল) সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়, দ্বীপদেশটির ধর্মীয়স্থানগুলোতে নিরাপত্তা দিতে ১০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

আজ মুসল্লিদের মসজিদে না গিয়ে নিজেদের বাসায় জুমার নামাজ আদায়ের আহ্বান জানিয়েছে শ্রীলঙ্কার প্রধান ইসলামী সংগঠন অল সিলন জামিয়াতুল উলামা।

এছাড়াও, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গির্জায় কোনো প্রার্থনার আয়োজন না করার অনুরোধ জানিয়েছেন কার্ডিনাল ম্যালকম রণজিৎ। তিনি বলেন, “নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।”

বোমা হামলার ঘটনায় পুলিশ এখন পর্যন্ত ৭৬ জনকে আটক করেছে। আটককৃতদের মধ্যে সিরিয়া ও মিশরসহ বেশ কয়েকটি দেশের নাগরিক রয়েছেন।

রয়টার্স আরও জানায়, ইসলামিক স্টেট (আইএস) গত ২১ এপ্রিল হামলার দায় স্বীকার করলেও এর স্বপক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি।

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

3h ago