ভারতে চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে। আজ সোমবার (২৯ এপ্রিল) সকাল ৭টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।
cooch behar
১১ এপ্রিল ২০১৯, ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফায় দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যের কোচবিহার জেলার একটি ভোটকেন্দ্রের দৃশ্য। ছবি: স্টার

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে। আজ সোমবার (২৯ এপ্রিল) সকাল ৭টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

এই চতুর্থ পর্বে ভারতের ৯টি রাজ্যের ৭১টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। যার মধ্যে রয়েছে, মহারাষ্ট্রের ১৭টি, রাজস্থানের ১৩টি, উত্তরপ্রদেশের ১৩টি, পশ্চিমবঙ্গের ৮টি, মধ্যপ্রদেশের ৬টি, উড়িষ্যার ৬টি, বিহারের ৫টি, ঝাড়খণ্ডের ৩টি এবং জম্মু-কাশ্মীরের ১টি আসনের ভোটগ্রহণ।

এই পর্বে মোট ভোটারের সংখ্যা ১২ কোটি ৭৯ লাখ। ভাগ্য নির্ধারণ হবে ৯৬১ জন প্রার্থীর। শান্তিপূর্ণ ও অবাধ ভোটগ্রহণের লক্ষ্যে কঠোর নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভোটগ্রহণের জন্য কেন্দ্র রয়েছে ১ লাখ ৪০ হাজার।

চতুর্থ পর্বে ভারতের একাধিক মন্ত্রীর ভাগ্য পরীক্ষা হবে। বেগুসরাই কেন্দ্রে বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং, মহারাষ্ট্রের ধুলে কেন্দ্রে সুভাষ ভামরে, পশ্চিমবঙ্গের বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে সুরন্দরজিত সিং আলুওয়ালিয়া, আসানসোল কেন্দ্রে বাবুল সুপ্রিয়র মতো হেভিওয়েট বিজেপি প্রার্থীরা যেমন আছেন, তেমনি উত্তরপ্রদেশের ফারুকাবাদ কেন্দ্রে কংগ্রেস প্রার্থী সলমান খুরশিদ, পশ্চিমবঙ্গের বহরমপুর কেন্দ্রে কংগ্রেসের অধীর রঞ্জন চৌধুরী, মুম্বাই দক্ষিণ কেন্দ্রে কংগ্রেসের মিলিন্দ মুরলি দেওরা, বিহারের কারাকাট কেন্দ্রে রাষ্ট্রীয় লোক সমতা পার্টির প্রধান উপেন্দ্র কুশওয়ারার মতো সাবেক মন্ত্রীরাও প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া এই পর্বে অন্যান্য হেভিওয়েটদের মধ্যে রয়েছেন, পশ্চিমবঙ্গের আসানসোল কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা অভিনেত্রী মুনমুন সেন, বীরভূম কেন্দ্রে তৃণমূলের প্রার্থী তথা অভিনেত্রী শতাব্দী রায়, বেগুসরাই কেন্দ্রে সিপিএই প্রার্থী কানাইয়া কুমার, মুম্বাই উত্তর কেন্দ্রে কংগ্রেসের অভিনেত্রী প্রার্থী উর্মিলা মাতন্ডকর, কনৌজ কেন্দ্রে সমাজবাদী পার্টির প্রধান ও উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব, মধ্যপ্রদেশের ছিন্দওয়ারা কেন্দ্রে রাজ্যটির মুখ্যমন্ত্রী কমলনাথের ছেলে কংগ্রেসের প্রার্থী নকুল নাথ, মুম্বাই উত্তর-মধ্য কেন্দ্রে অভিনেতা সঞ্জয় দত্তের বোন কংগ্রেস প্রার্থী প্রিয়া দত্ত এবং এই কেন্দ্রের বর্তমান বিদায়ী সাংসদ বিজেপির পুনম মহাজন। 

অন্যদিকে, চতুর্থ দফার নির্বাচনে পশ্চিমবঙ্গের ৮টি লোকসভা কেন্দ্রের ভোটও নেওয়া হবে। কেন্দ্রগুলি হলো, বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর ও বীরভূম। প্রতিটি কেন্দ্রেই রাজ্যের শাসক দল তৃণমূলের সঙ্গে লড়াই হচ্ছে বিজেপি, কংগ্রেস ও বামেদের। 

চতুর্থ দফার নির্বাচনে পশ্চিমবঙ্গে ৬৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। সেখানে মোট ভোটারের সংখ্যা ১৩ কোটি ৪২ লক্ষ ৮ হাজার ৬৯৩ জন। এই পর্বে সবচেয়ে আকর্ষণ থাকবে আসানসোল কেন্দ্রের দিকে। কারণ, এখানে একদিকে বিজেপির প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ও সংগীতশিল্পী বাবুল সুপ্রিয়। অন্যদিকে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন অভিনেত্রী মুনমুন সেন।

চতুর্থ দফায় পশ্চিমবঙ্গে ভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে নির্বাচন কমিশন। ফলে এই পর্বে খুশি ভোটাররাও।

উল্লেখ্য, ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে ৫৪৩টি লোকসভা আসনে সাত পর্বে ভোট নেওয়া হচ্ছে। যার মধ্যে ৩০৩টি কেন্দ্রে ভোটগ্রহণের তিন পর্ব ইতিমধ্যেই সমাপ্ত হয়েছে। বাকি চার পর্বে ভোট হবে আজ (২৯ এপ্রিল), আগামী ৬ মে, ১২ মে এবং ১৯ মে এবং আগামী ২৩ মে হবে ভোট গণনার কাজ।

Comments

The Daily Star  | English

Have to use vast maritime resources for our progress: PM

Prime Minister Sheikh Hasina today stressed on extracting marine resources from Bangladesh's vast maritime zones maintaining friendly relations with the neighbouring countries to tap potential of the "Blue Economy" for the country's socio-economic advancement

54m ago