আত্মজীবনীতে বয়সের গোমর ফাঁস করলেন আফ্রিদি

উপমহাদেশীয় খেলোয়াড়দের প্রকৃত বয়স আর অফিসিয়াল বয়েসের ফারাক অনেকটা ওপেন সিক্রেট ব্যাপারই। দু’একবছর বয়স কমিয়ে দেখানোর ঘটনা তাই অহরহ। কিন্তু পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি জানালেন তিনি বয়স কমিয়েছিলেন পাক্কা পাঁচ বছর!
ফাইল ছবি, এএফপি

উপমহাদেশীয় খেলোয়াড়দের প্রকৃত বয়স আর অফিসিয়াল বয়েসের ফারাক অনেকটা ওপেন সিক্রেট ব্যাপারই। দু’একবছর বয়স কমিয়ে দেখানোর ঘটনা তাই অহরহ। কিন্তু পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি জানালেন তিনি বয়স কমিয়েছিলেন পাক্কা পাঁচ বছর!

সম্প্রতি প্রকাশিত হয়েছে আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর আত্মজীবনীতে অনেকেই নানা বিষয়ে সত্য প্রকাশ করে। আফ্রিদি তা করলেন নিজের বয়স নিয়ে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের হিসেবে আফ্রিদির জন্ম ১ মার্চ ১৯৮০। কিন্তু আফ্রিদি নিজে জানাচ্ছেন তার জন্ম আসলে ১৯৭৫ সালে। যদিও মাস, তারিখ প্রকাশ করেননি। তাতেও অন্তত ধরা পড়ল অন্তত পাঁচ বছরের গড়মিল।

১৯৯৬ সালের অক্টোবরে কেনিয়ার নাইরোবিতে একটি চারজাতি টুর্নামেন্টে অভিষেক হয় আফ্রিদির। তখনই তার বয়স ছিল ২১ বছর। অভিষেকের দ্বিতীয় ম্যাচেই মাত্র ৩৭ বলে সেঞ্চুরি করে তখনকার দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েন আফ্রিদি। অফিসিয়াল বয়েসের হিসাবে ১৬ বছরের আফ্রিদির রেকর্ড নিয়ে হয় তোলপাড়। অথচ জানা যাচ্ছে, ওই রেকর্ডের সময় কিশোর তো নয়ই, একেবারে পাকাপোক্ত যুবক ছিলেন তিনি।

আফ্রিদি ওই সময় খেলেছেন অনূর্ধ্ব-১৯ দলেও। তার প্রকৃত বয়স বলছে বয়স চুরি করে বয়সভিত্তিক দলে খেলেছিলেন তিনি।

‘গেম চেঞ্জার’ আত্মজীবনে মতে আগ্রাসী ব্যাটিং আর লেগ স্পিনে তারকা বনা আফ্রিদির বর্তমান বয়স ৪৪ বছর। সে অনুযায়ী ২০১০ সালে ৩৫ বছর বয়সে টেস্ট থেকে অবসর নেন তিনি। বারবার অবসর নিয়ে ফের ফিরে আসার নাটকের পর ২০১৬ সালে সব ধরণের ক্রিকেট থেকে অবসরের সময়ও তার বয়স ছিল ৪১ বছর।

 

Comments

The Daily Star  | English

How Ekushey was commemorated during the Pakistan period

The Language Movement began in the immediate aftermath of the establishment of Pakistan, spurred by the demands of student organisations in the then East Pakistan. It was a crucial component of a broader set of demands addressing the realities of East Pakistan.

15h ago