শেষ হলো ভারতের পঞ্চম দফার ভোটপর্ব

বিচ্ছিন্ন ঘটনার মধ্যদিয়ে শেষ হল ভারতের লোকসভার পঞ্চম দফার ভোট গ্রহণ পর্ব। ভারতীয় সময় সকাল ৭টা থেকে ভোট শুরু হয়ে বিরতি ছাড়াই তা শেষ হয় সন্ধ্যা ৬টায়।
election bengal
ছবি: সংগৃহীত

বিচ্ছিন্ন ঘটনার মধ্যদিয়ে শেষ হল ভারতের লোকসভার পঞ্চম দফার ভোট গ্রহণ পর্ব। ভারতীয় সময় সকাল ৭টা থেকে ভোট শুরু হয়ে বিরতি ছাড়াই তা শেষ হয় সন্ধ্যা ৬টায়।

এদিন, ভারতের ৭ রাজ্যে ৫১টি আসনের ভোট নেওয়া হয়। আর এর মধ্য দিয়ে শেষ হলো ভারতের ৫৪৩ আসন বিশিষ্ট লোকসভার ৪২৫ আসনের ভোট। আগামী দুই দফায় বাকি ১১৮ আসনের ভোট হবে। আগামী ১২ এবং ১৯ মে এই ভোট হবে। ভোটের রায় জানা যাবে ২৩ মে।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনে চলা পশ্চিমবঙ্গ রাজ্যে ৭টি আসনের ভোট সম্পন্ন হয়। ৪২ আসনের মধ্যে পাঁচ দফায় শেষ হল ২৫ আসনের ভোট। বাকি এখন ১৭ আসন যা আগামী দুই দফায় শেষ হবে।

এদিন সকাল থেকে ভোট শুরু হয় রাজ্যে হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, বনগাঁ, ব্যারাকপুর, হুগলি এবং আরামবাগে। সকাল থেকে শান্তিপূর্ণ ভোট শুরু হলেও দুপুরের আগে অশান্তি ছড়িয়ে পড়ে ব্যারাকপুরের বেশ কয়েকটি ভোট কেন্দ্রে। বিজেপির প্রার্থী অর্জুন সিংকে লাঞ্ছিত করা হয় বলে অভিযোগ করেন তিনি। ভাঙা হয় তার গাড়িও। একইভাবে হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের গাড়িও ভাঙা হয় বলে অভিযোগ তোলেন তিনি। এমন কি ধনেখালি এলাকায় ছাপ্পা ভোটের দাবিতে তিনি জেলা শাসকের দফতরে অবস্থানেও বসেন। ওদিকে হাওড়ার তৃণমূল প্রার্থী প্রসূন ব্যানার্জির অভিযোগ তোলেন। বলেন, কেন্দ্রীয় বাহিনী তার ওপর চড়াও হয়েছিল।

এদিকে ভোটের খবর সংগ্রহ করতে গিয়ে দুষ্কৃতীদের হামলায় শিকার হয়েছেন বেশ কয়েকজন সাংবাদিক। তাদের মতো তাপস রায় নামের একজনের অবস্থা আশঙ্কাজনক।

এদিনে নির্বাচন কমিশন দফতর থেকে জানানো হয় রাজ্যে বিকাল ৫ টা পর্যন্ত ৭৮ শতাংশ ভোট পড়েছে। এবং ভোট সংক্রান্ত প্রায় ৩ হাজার অভিযোগ জমা পড়েছিল। তার মধ্যে অধিকাংশই খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

2h ago