পাটকল শ্রমিকরা আবার রাস্তায়

বকেয়া বেতনের দাবিতে আজ (৭ মে) সকালে রাজধানীর যাত্রাবাড়ী মোড় অবরোধ করে রাখেন পাটকল শ্রমিকেরা। এতে যাত্রাবাড়ী মোড় দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
Jute Mill Workers
বকেয়া বেতনের দাবিতে পাটকল শ্রমিকেরা রাজধানীর যাত্রাবাড়ী মোড় অবরোধ করেন। ছবি: স্টার

বকেয়া বেতনের দাবিতে আজ (৭ মে) সকালে রাজধানীর যাত্রাবাড়ী মোড় অবরোধ করে রাখেন পাটকল শ্রমিকেরা। এতে যাত্রাবাড়ী মোড় দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

অপরদিকে, একই ধরণের দাবিতে খুলনার নয়টি পাটকলের শ্রমিকেরা তাদের কাজ বন্ধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

বাংলা দৈনিক প্রথম আলোর খবরে বলা হয়েছে, আট সপ্তাহের বকেয়া বেতনের দাবিতে আজ সকাল আটটা থেকে ঢাকার লতিফ বাওয়ানী মিল ও করিম জুটমিলের কয়েকশ’ শ্রমিক লাঠি হাতে নিয়ে যাত্রাবাড়ী মোড়ে অবস্থান নেন। যাত্রাবাড়ী মোড় অবরোধ করায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গাড়ি ঢাকায় ঢুকতে পারেনি।

খুলনা-যশোর অঞ্চল পাটকল শ্রমিক লীগের আহ্বায়ক মো. মুরাদ হোসেনের বরাতে বার্তা সংস্থা ইউএনবি জানাচ্ছে, আজ বিকাল চারটা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত তারা রাস্তা অবরোধ করে আন্দোলন চালিয়ে যাবেন।

এর আগে, গত রবিবার সন্ধ্যা ৬টা থেকে প্লাটিনাম পাটকলের শ্রমিকেরা তাদের কাজ বন্ধ করে আন্দোলন শুরু করেন। এরপর খুলনা ও যশোরের অন্যান্য পাটকল শ্রমিকেরাও উৎপাদন বন্ধ করে আন্দোলনে যোগ দেন।

আন্দোলনরত শ্রমিকেরা বলছেন, ১১ সপ্তাহ ধরে তাদের বেতন দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশ পাটকল করপোরেশনের এক বৈঠকে গত ২৫ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু, তা স্বত্বেও সেই প্রতিশ্রুতি রক্ষা করা হয়নি।

গত ২ এপ্রিল মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে খুলনা অঞ্চলে ৭২ ঘণ্টা রেল ও সড়কপথ অবরোধ করে আন্দোলন করেন স্থানীয় পাটকল শ্রমিকেরা।

Comments

The Daily Star  | English

ACC probing graft allegations against Matiur: official

Anti-Corruption Commission (ACC) is investigating allegations of corruption against National Board of Revenue (NBR) official Matiur Rahman

12m ago