‘মেসির মতো মহাতারকা নন রোনালদো’

গত এক দশক ধরে ফুটবল বিশ্বের একের পর এক অনন্য কীর্তি গড়েছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। একজন ভালো কিছু করলে পরের দিনই তাকে টপকে যান আরেকজন। দুই খেলোয়াড়ের প্রতিদ্বন্দ্বিতাটাও সুস্থ। তবে মেসিকে বর্তমান বিশ্বের অন্যসব খেলোয়াড়ের চেয়ে উঁচু মানের বলছেন ম্যানচেস্টার সিটির জার্মান তারকা ইকাই গুনদোয়ান।
messi-ronaldo
অনুশীলনে মেসি ও রোনালদো। ছবি : রয়টার্স

গত এক দশক ধরে ফুটবল বিশ্বের একের পর এক অনন্য কীর্তি গড়েছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। একজন ভালো কিছু করলে পরের দিনই তাকে টপকে যান আরেকজন। দুই খেলোয়াড়ের প্রতিদ্বন্দ্বিতাটাও সুস্থ। তবে মেসিকে বর্তমান বিশ্বের অন্যসব খেলোয়াড়ের  চেয়ে উঁচু মানের বলছেন ম্যানচেস্টার সিটির জার্মান তারকা ইকাই গুনদোয়ান।

এ দুই তারকা গত এক দশকে সর্বোচ্চ পর্যায়ের ফুটবল খেলে আসছেন। দুইজনই পেয়েছেন ৫টি করে ব্যলন ডি'অর। ক্লাবের হয়ে করেছেন ৬০০টি করে গোল দুই তারকাই। জিতেছেন ভুরিভুরি শিরোপা। ক্যারিয়ারের পুরোটা সময় লালিগায় কাটিয়েছেন মেসি। তবে রোনালদো খেলেছেন সেরা তিনটি লিগে -ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সিরিএ'তে। তিন লিগেই শিরোপা জয়ের অনন্য রেকর্ডও গড়েছেন।

দুইজনই ফুটবল ইতিহাসে অনন্য উচ্চতায় নিজেদের তুলে নিয়েছেন। কিন্তু তারপরও নিয়মিতই বিতর্ক চলে কে সেরা। হয়তো যতদিন তারা ফুটবল খেলবেন ততদিনই চলবে। গুনদোয়ানের দৃষ্টিতে একজনই বিজয়ী। আর তিনি হচ্ছেন মেসি। তাকে অবিশ্বাস্য মেধাবী খেলোয়াড় মনে করেন এ জার্মান তারকা।  

জার্মানির আন্তর্জাতিক গণমাধ্যম ডিএএডএনকে দেওয়া এক সাক্ষাৎকারে গুনদোয়ান বলেন, ‘মেসির পর ক্রিস্তিয়ানো রোনালদোই বিশ্বমানের খেলোয়াড়। তবে আমার কাছে সে (রোনালদো) মেসির মহাতারকা মানের নয়। আমার মনে হয়না আমরা তার মতো খেলোয়াড় আর পাবো। তাই আমাদের তার খেলা দেখা উচিত এবং উপভোগ করা উচিত যতক্ষণ সে এখানে আছে। আমি তার অনেক বড় ভক্ত।’

তবে গুনদোয়ান একাই মেসিকে সেরা মানছেন না। বর্তমান বিশ্বের প্রায় সব ফুটবল বোদ্ধাই এগিয়ে রাখেন এ আর্জেন্টাইন তারকাকে। চলতি মৌসুমে অসাধারণ ফুটবলও খেলছেন মেসি। টানা ১০ মৌসুমে কমপক্ষে ৪০ গোল করেছেন। এর মধ্যে পাঁচবার করেছেন কমপক্ষে ৫০ গোল। জিতেছেন ১০টি লালিগা, সাতটি কোপা দেল রে ও চারটি চ্যাম্পিয়ন্স লিগ। এর মধ্যে দুইবার ট্রেবল। তৃতীয় ট্রেবলের পথে রয়েছেন তিনি। পাঁচবার ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেছেন।

তবে শুধু পরিসংখ্যানে মেসিকে বিচার করা কঠিন। কারণ এ তারকা গোল যেমন করেন, তেমনি গোল করানোতেও জুরি নেই তার। এছাড়াও অসংখ্য গোলের উৎস তৈরি করেন। করেন দলের মূল প্লে মেকারের কাজটাও।

Comments

The Daily Star  | English
Rajuk Fines Swiss Bakery

Sultan's Dine and Nababi Bhoj sealed off, Swiss Bakery fined

All three are located on Bailey Road, where a fire claimed 46 lives last week

1h ago