বাড়তি কমিশনের ফাঁদে দি লিট-বার্সেলোনা চুক্তি

বার্সেলোনার সঙ্গে মাতাইস দি লিতের চুক্তিটা আটকে শুধু আনুষ্ঠানিকতায়। অন্যথায় কাতালান ক্লাবে খেলার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন এ ডাচ ডিফেন্ডার। কিন্তু এর মাঝে বিপত্তি বেঁধেছে আরও একটি। তার এজেন্ট মিনো রাইওলা বেশ বড় অঙ্কের কমিশন দাবী করছেন। মূলত এ কারণেই এখনও চুক্তিটা হচ্ছে না বলেই জানিয়েছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা।
ছবি: এএফপি

বার্সেলোনার সঙ্গে মাতাইস দি লিটের চুক্তিটা আটকে শুধু আনুষ্ঠানিকতায়। অন্যথায় কাতালান ক্লাবে খেলার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন এ ডাচ ডিফেন্ডার। কিন্তু এর মাঝে বিপত্তি বেঁধেছে আরও একটি। তার এজেন্ট মিনো রাইওলা বেশ বড় অঙ্কের কমিশন দাবী করছেন। মূলত এ কারণেই এখনও চুক্তিটা হচ্ছে না বলেই জানিয়েছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা।

বার্সেলোনা এবং আয়াক্সের মধ্যে ইতোমধ্যেই মৌখিক চুক্তি হয়ে গেছে। ৭০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় নাম লেখাচ্ছেন দি লিট। তবে রাইওলা এর ২০ শতাংশ কমিশন দাবী করছেন। ফলে ১৪ মিলিয়ন ইউরো দিতে হবে তাকে। যেখানে এজেন্টদের সঙ্গে খেলোয়াড়দের এ কমিশনটা হয়ে থাকে সর্বোচ্চ ৫ থেকে ১০ শতাংশ।

যেহেতু ফ্রাঙ্কি দি ইয়ংয়ের সঙ্গে ন্যু ক্যাম্পে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েই ফেলেছেন দি লিট, তাই এ বড় অঙ্কের টাকা খোয়াতে রাজী নয় ক্লাবটি। অন্যদিকে রাইওলা জানিয়েছেন, অন্য একটি ক্লাব তাকে ২০ শতাংশ কমিশনের নিশ্চয়তা দিয়েছেন। তাই দি লিটের সঙ্গে চুক্তি করতে হলে অবশ্যই তাকে সে অর্থ দিতে হবে।

আয়াক্সও চুক্তিটি দ্রুত হয়ে যাওয়ার পক্ষে। যেহেতু দি লিট দল ছাড়ছেনই, তাই প্রাপ্ত টাকা দিয়ে অন্য খেলোয়াড় কেনায় মনযোগী হতে পারবে ক্লাবটি। ক্লাবের প্রধান নির্বাহী এডউইন ভ্যান ডার সার বলেছেন, 'আমার মনে হয় আয়াক্সের হয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন দি লিট। আমার মনে হয় সে ইংল্যান্ড কিংবা স্পেনে যাচ্ছে।'

আয়াক্স থেকে বার্সেলোনায় যোগ দেওয়া দি ইয়ংয়ের এজেন্টও ছিলেন রাইওলা। সেবার কোন বিপত্তি হয়নি। তবে এবার ডি লিটের ক্ষেত্রেই ঝামেলাটা হচ্ছে। কারণ ১৯ বছর বয়সী এ খেলোয়াড় এখনই বিশ্বের সেরা ডিফেন্ডারের খেতাব পেয়ে গেছেন। গত মৌসুমের গোল্ডেন বয় পুরষ্কারও মিলেছে তার। তাকে পাওয়ার জন্য ইউরোপিয়ান জায়ান্টদের মধ্যে চলছে কাড়াকাড়ি।

Comments