মোবাইল ফোনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন সেবা পাওয়া যাবে: পররাষ্ট্রমন্ত্রী

মোবাইল ফোনের মাধ্যমে সেবা গ্রহীতারা সার্টিফিকেট সত্যায়িতসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন ধরনের সেবা গ্রহণ করতে পারবেন।
FM
১৫ মে ২০১৯, রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ডিজিটাল জন্ম ও মৃত্যু নিবন্ধনবিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত

মোবাইল ফোনের মাধ্যমে সেবা গ্রহীতারা সার্টিফিকেট সত্যায়িতসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন ধরনের সেবা গ্রহণ করতে পারবেন।

আজ (১৫ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ডিজিটাল জন্ম ও মৃত্যু নিবন্ধনবিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান।

তিনি বলেন, “২০০৯ সালে প্রধানমন্ত্রী স্বপ্ন দেখেছিলেন ডিজিটাল বাংলাদেশের। তখন অনেকে অসম্ভব ভাবলেও আজকে তা অর্জনের পথে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, তোমরা যদি ডিজিটাল দেখতে চাও বাংলাদেশে যাও। এগুলো আমাদের গর্ব।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিভিল রেজিস্টেশন এন্ড ভাইটাল স্ট্যাটিস্টিকস (Civil Registration and Vital Statistics- CRVS) বাস্তবায়নের ক্ষেত্রে আমাদের বাধ্যবাধকতা আছে।

“২০১৫ থেকে ২০২৪ সালের মধ্যে শতকরা ১০০ ভাগ নিবন্ধন করার জন্য আমরা জাতিসংঘের কাছে অঙ্গীকারাবদ্ধ” উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন যে “এ সময়ের আগেই আমরা এ লক্ষ্য অর্জন করব।”

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা ও কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টি বোর্ডের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক নিলুফার আহমেদ, ব্যানবেইসের মহাপরিচালক মো. ফসিউল্লাহ, জন্ম নিবন্ধন কার্যালয়ের রেজিস্টার জেনারেল মানিক লাল বনিক, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল হক এবং এথিক্স এডভান্স টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান।

Comments

The Daily Star  | English

Shehbaz Sharif voted in as Pakistan's prime minister for second time

Newly sworn-in lawmakers in Pakistan's National Assembly elected Sharif by 201 votes to 92, three weeks after national elections marred by widespread allegations of rigging

11m ago