ধানের ন্যায্যমূল্য নির্ধারণের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

ধানসহ সকল কৃষিপণ্যের ন্যায্যমূল্য নির্ধারণের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।
ধানসহ কৃষিপণ্যের ন্যায্য মূল্য নির্ধারণের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ছবি: পলাশ খান

ধানসহ সকল কৃষিপণ্যের ন্যায্যমূল্য নির্ধারণের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

কৃষকদের স্বার্থ রক্ষায় কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া সংগঠনটির দাবির মধ্যে রয়েছে, কৃষি পণ্যের ন্যায্য মূল্য নির্ধারণ, কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম নিয়ন্ত্রণ।

আজ বুধবার দুপুরে টিএসসির সামনে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন থেকে এই দাবিগুলো তুলে ধরা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ-সভাপতি নুরুল হক নুর, আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান, ডাকসুর সমাজসেবা সম্পাদক আক্তার হোসেন মানববন্ধনে বক্তব্য দেন।

এ ব্যাপারে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খাঁন দ্য ডেইলি স্টারকে বলেন, সরকার কৃষিক্ষেত্রে ভর্তুকির দেওয়ার কথা বললেও প্রকৃত কৃষকের কাছে তা পৌঁছায় না। আবার কৃষি শ্রমিকেরও সংকট তৈরি হয়েছে। উন্নত চাষাবাদ পদ্ধতি ও যন্ত্রপাতি দিয়ে এই সংকট মোকাবিলা করা যেত। কিন্তু সরকার এক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিয়েছে।

অভিযোগ করে তিনি বলেন, সরকার ধনীদের খেলাপি ঋণ মওকুফ করে সুবিধা দিলেও কৃষকদের ঋণ পরিশোধে ভিটেমাটি পর্যন্ত বিক্রি করে দেওয়ার উদাহরণ রয়েছে। কৃষকদের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করছে সরকার।

ছাত্রসংগঠন থেকে কৃষকদের দাবি নিয়ে আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বেশিরভাগই কৃষক পরিবার থেকে উঠে আসা। জনগণের স্বার্থ নিয়েও কথা রাজনৈতিক দলগুলো কথা বলছে না। তাই ছাত্র হিসেবে তাদেরকেই এই দাবি নিয়ে এগিয়ে আসতে হচ্ছে।

Comments

The Daily Star  | English

PM suggests common currency for Muslim nations

Prime Minister Sheikh Hasina today suggested that the Muslim countries introduce a common currency like the euro of the European Union to facilitate trade and commerce among them

12m ago