‘দূষিত পানির দায় ওয়াসাকে নিতেই হবে’

‘দূষিত পানির দায় ওয়াসাকে নিতেই হবে’- এই স্লোগান নিয়ে আজ (১৭ মে) এক পদযাত্রার আয়োজন করা হয় রাজধানীর জুরাইন এলাকায়। ‘ওয়াসার নিরাপদ পানি আন্দোলন’-এর ব্যানারে স্থানীয় অধিবাসীরা সকাল সাড়ে ১০টায় সেই পদযাত্রায় অংশ নেন।

‘দূষিত পানির দায় ওয়াসাকে নিতেই হবে’- এই স্লোগান নিয়ে আজ (১৭ মে) এক পদযাত্রার আয়োজন করা হয় রাজধানীর জুরাইন এলাকায়। ‘ওয়াসার নিরাপদ পানি আন্দোলন’-এর ব্যানারে স্থানীয় অধিবাসীরা সকাল সাড়ে ১০টায় সেই পদযাত্রায় অংশ নেন।

ওয়াসার পানি যাতে সরাসরি কল থেকে খাওয়া যায় সে জন্যে পদযাত্রা থেকে সরকার ও ওয়াসার কাছে পাঁচ দফা দাবি করা হয়। বলা হয়, যেসব বাসাবাড়ি, এলাকায় পানি নাই এবং বিষাক্ত নোংরা ময়লা পানি আসছে যেসব বাসাবাড়ি, এলাকায় অতিদ্রুত নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা করতে হবে।

সেসব দাবির মধ্যে আরও রয়েছে যে দূষিত পানির কারণে জুরাইন, শ্যামপুর, মুরাদপুর, দনিয়ায় এ পর্যন্ত যারা অসুখবিসুখের শিকার হয়েছেন, তাদের প্রত্যেককে ক্ষতিপূরণ দিতে হবে।

পদযাত্রা থেকে বলা হয়, ওয়াসার পানি দূষিত হওয়া সত্ত্বেও এ যাবৎকালে যে বিল পরিশোধ করা হয়েছে সেসব টাকা গ্রাহকদের ফেরত দিতে হবে। ভবিষ্যতে সুপেয় পানি না পাওয়া পর্যন্ত নাগরিকদের পানির বিল না দেওয়ার অনুরোধও করা হয়।

বছরের পর বছর কীভাবে নোংরা, দূষিত পানি সরবরাহ করলো ওয়াসা- তা তদন্ত করে দোষী ব্যক্তিদের কঠোর শাস্তির দাবিও তোলা হয়।

এছাড়াও, ওয়াসার পানিকে ‘শতভাগ সুপেয়’ এমন অসত্য বক্তব্যের জন্যে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানকে ক্ষমা চাওয়ার পাশাপাশি যথাযথভাবে দায়িত্ব পালন করতে না পারলে তার পদত্যাগ করার দাবি তোলেন আন্দোলনকারীরা।

জুরাইনের অধিবাসী এবং আন্দোলনকারীদের একজন মিজানুর রহমান বলেন, “আমরা এমন দূষিত পানি চাই না। পরিশোধন করার জন্যে এই পানি আমাদের ফুটিয়ে নেওয়ার বাড়তি ঝামেলা পোহাতে হয়। আমরা যাতে কল থেকে সরাসরি বিশুদ্ধ পানি পেতে পারি সেই নিশ্চয়তা চাই ওয়াসার কাছ থেকে।”

উল্লেখ্য, গতকাল (১৬ মে) হাইকোর্টে দাখিল করা এক প্রতিবেদনে ওয়াসার পক্ষ থেকে বলা হয় যে রাজধানীর ৫৭ এলাকায় তাদের সরবরাহকৃত পানি দুষিত। সেই এলাকার মধ্যে জুরাইনও রয়েছে।

আরও পড়ুন:

৫৭ এলাকায় পানি দুষিত বলে মানলো ওয়াসা

Comments