তারা ভূমধ্যসাগরে নৌকাডুবির শিকার কেউ নন

যে ১৫ বাংলাদেশি গতকাল দেশে ফিরে এসেছেন তারা তিউনিসিয়ার উপকূল সংলগ্ন ভূমধ্যসাগরে ৯ মে’র নৌকাডুবি থেকে বেঁচে ফেরাদের কেউ নন বলে জানা গেছে।
mediterranean capsize
২১ মে ২০১৯, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চাচাতো ভাই মঞ্জুরুল আলমের (সর্ব ডানে) ছবি নিজের মুঠোফোন থেকে বের করে দেখাচ্ছেন মেহেদী হাসান নামের এক ব্যক্তি। ছবি: পলাশ খান

যে ১৫ বাংলাদেশি গতকাল দেশে ফিরে এসেছেন তারা তিউনিসিয়ার উপকূল সংলগ্ন ভূমধ্যসাগরে ৯ মে’র নৌকাডুবি থেকে বেঁচে ফেরাদের কেউ নন বলে জানা গেছে।

এরা অপর একটি বাংলাদেশি দলের সদস্য, গত ১০ থেকে ১২ মে’র মধ্যে ভূমধ্যসাগর থেকে যাদের উদ্ধার করে তিউনিসিয়ার কোস্টগার্ড।

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর আ স ম আশরাফুল ইসলাম আজ (২২ মে) দ্য ডেইলি স্টারকে জানান, এই দলটি অন্য একটি নৌকায় ছিলো এবং তাদেরে নৌকাটি সাগরে আটকে পড়ে।

বিষয়টি পরিস্কার করে তিনি বলেন, “এটি ছিলো ভিন্ন একটি নৌকা এবং জ্বালানী শেষ হয়ে যাওয়ায় এটি সাগরে ভাসছিলো। এরপর তিউনিসিয়ার কোস্টগার্ডের সদস্যরা দেখতে পেয়ে এর যাত্রীদের উদ্ধার করে।”

অন্য দেশের নাগরিকদের সঙ্গে এই বাংলাদেশিরা লিবিয়ার কোন উপকূল থেকে যাত্রা করেছিলো এবং তিউনিসিয়ার কোস্টগার্ডের সদস্যরা তাদের ঠিক কোন স্থান থেকে উদ্ধার করেছিলো তা অনিশ্চিত।

আশরাফুল ইসলাম বলেন, উদ্ধারের পর এই অভিবাসন প্রত্যাশীদের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) হাতে তুলে দেয় তিউনিসিয়ার কর্তৃপক্ষ।

গত সপ্তাহে তিউনিসিয়ায় গিয়ে এই ১৫ বাংলাদেশির সঙ্গে দেখা করেছেন জানিয়ে তিনি বলেন, এদের কারও কাছেই পাসপোর্ট না থাকায় ভ্রমণ পাস দেওয়ার ব্যবস্থা করা হয়।

গতকাল বিকেল সাড়ে পাঁচটায় তারা ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। তবে, তারা যে গত ৯ মে ভূমধ্যসাগরে নৌকাডুবির শিকার নন, গণমাধ্যমকে সে বিষয়টি কোনো কর্তৃপক্ষই জানায়নি।

গতকাল প্রায় সারাদিন বহু সাংবাদিক ও আলোকচিত্রী অপেক্ষা করেও তিউনিসিয়া থেকে ফেরত আসা কাউকে বিমানবন্দর থেকে বেরিয়ে যেতে দেখেননি।

গতরাতে একজন ইমিগ্রেশন পুলিশ জানান যে, তিউনিসিয়া থেকে ফেরত আসা বাংলাদেশিদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং স্থানীয় থানার সহায়তায় প্রত্যেকের নাম ও পরিচয় মিলিয়ে দেখা হচ্ছে।

বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের এক কর্মকর্তা জানান, আজ তাদের সবাইকে ছেড়ে দেওয়া হতে পারে।

Comments

The Daily Star  | English

Bailey Road Fire: PM deplores absence of fire exit

Prime Minister Sheikh Hasina yesterday bemoaned that there was no fire exit in the multi-storey building that caught fire on Bailey Road leaving dozens dead.

10h ago