বিশ্বকাপের আগে হারানো সিংহাসন ফিরে পেলেন সাকিব

ইনজুরির কারণে কয়েক দফায় গত বছর লম্বা সময় মাঠের বাইরে ছিলেন সাকিব আল হাসান। আর সে সুযোগে তাকে টপকে শীর্ষ অলরাউন্ডারের সিংহাসনটি নিজের করে নিয়েছিলেন রশিদ খান। তবে ত্রিদেশীয় সিরিজে ফিরে ব্যাটে ও বলে দারুণ খেলেছেন এ অলরাউন্ডার। তার পুরষ্কার পেয়েছেন তিনি। বিশ্বকাপের মাঠে যাওয়ার আগে হারানো সিংহাসনটাও ফিরে পেয়েছেন। ওয়ানডেতে শীর্ষ অলরাউন্ডার এখন বাংলাদেশের এ তারকাই।
Shakib Al Hasan
ফাইল ছবি:রাজীব রায়হান

ইনজুরির কারণে কয়েক দফায় গত বছর লম্বা সময় মাঠের বাইরে ছিলেন সাকিব আল হাসান। আর সে সুযোগে তাকে টপকে  শীর্ষ অলরাউন্ডারের সিংহাসনটি নিজের করে নিয়েছিলেন রশিদ খান। তবে ত্রিদেশীয় সিরিজে ফিরে ব্যাটে ও বলে দারুণ খেলেছেন এ অলরাউন্ডার। তার পুরষ্কার পেয়েছেন তিনি। বিশ্বকাপের মাঠে যাওয়ার আগে হারানো সিংহাসনটাও ফিরে পেয়েছেন। ওয়ানডেতে শীর্ষ অলরাউন্ডার এখন বাংলাদেশের এ তারকাই।

সাকিবের রেটিং পয়েন্ট এখন ৩৫৯। রশিদ খানের চেয়ে ২০ পয়েন্টে এগিয়ে তিনি। ৩১৯ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন আরেক আফগানী মোহাম্মদ নবি। সেরা ১০ এ বড় লাফ দিয়েছেন ইমাদ ওয়াসিম। দুই ধাপ এগিয়ে ২৮৯ রেটিং পয়েন্ট নিয়ে চার নম্বরে উঠে এসেছেন তিনি। বাংলাদেশের আরেক স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ আছেন আগের অবস্থান ২৬ নম্বরেই। বিস্ময়করভাবে ৩৯ নম্বরে আছেন মোস্তাফিজুর রহমান। ৪১ নম্বরে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

এছাড়া ওয়ানডের ব্যাটিং ও বোলিং তালিকা আগের মতোই আছে। দুই তালিকাতেই শীর্ষে ভারতের খেলোয়াড়। ব্যাটিংয়ে যথারীতি শীর্ষে আছেন অধিনায়ক বিরাট কোহলি এবং বোলিংয়ে জাসপ্রিত বুমরাহ। তবে বাংলাদেশের বিপক্ষে দারুণ ব্যাট করা শেই হোপ। নয় নম্বরে থেকে চার নম্বরে উঠে এসেছেন এ ক্যারিবিয়ান ব্যাটসম্যান। ব্যাটিংয়ে বাংলাদেশের হয়ে উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম সর্বোচ্চ ২০ অবস্থানে আছেন। বোলিং বিভাগে ১১ নম্বর অবস্থানে আছেন মোস্তাফিজ।

এছাড়া টেস্ট ও টি-টোয়েন্টিতে র‍্যাংকিং আগের মতোই আছে। সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি, বোলার অস্ট্রেলিয়ার পেট কামিন্স এবং অলরাউন্ডার উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। আর টি-টোয়েন্টিতে সেরা ব্যাটসম্যান পাকিস্তানের বাবর আজম, বোলার আফগানিস্তানের রশিদ খান ও অলরাউন্ডার অস্ট্রেলিয়ার গলেন ম্যাক্সওয়েল।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago