জুনে পদত্যাগ করছেন থেরেসা মে

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে আজ (২৪ মে) কান্নাজড়িত কণ্ঠে ঘোষণা করেছেন যে তিনি পদত্যাগ করতে যাচ্ছেন। এতে দেশটিতে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নতুন কারও আসার সম্ভাবনা দেখা দিয়েছে এবং যার মাধ্যমে ব্রেক্সিট কার্যকরের পথ সুগম হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
Theresa May
২৪ মে ২০১৯, লন্ডনের ডাউনিং স্ট্রিটে বক্তৃতা প্রদান করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। ছবি: রয়টার্স

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে আজ (২৪ মে) কান্নাজড়িত কণ্ঠে ঘোষণা করেছেন যে তিনি পদত্যাগ করতে যাচ্ছেন। এতে দেশটিতে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নতুন কারও আসার সম্ভাবনা দেখা দিয়েছে এবং যার মাধ্যমে ব্রেক্সিট কার্যকরের পথ সুগম হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, আগামী ৭ জুন কনজারভেটিভ পার্টির নেতৃত্ব থেকে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন মে।

ব্রেক্সিট প্রশ্নে এমপিদের একজোট করতে যথাসাধ্য চেষ্টা করেও ব্যর্থ হওয়ায় ডাউনিং স্ট্রিটে এক আবেগময় বক্তৃতায় মে বলেন, “খুবই দুঃখজনক ঘটনা যে আমি ব্রেক্সিট কার্যকর করতে পারেননি। তবে নতুন প্রধানমন্ত্রী যিনি হবেন, তিনি দেশের সর্বোচ্চ স্বার্থে কাজ করবেন বলে আশা করছি।”

মে বলেন, ‘শীঘ্রই চাকরি ছেড়ে দিচ্ছি এবং আমার জীবনে এটি বড় সম্মানের বিষয়। আমি দেশের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী ছিলাম কিন্তু অবশ্যই শেষ নই।”

দেশকে নেতৃত্ব দেওয়ার জন্য তার ওপর আস্থা রাখায় যুক্তরাজ্যের জনগণের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন মে। এ সময় মের সামনে তার স্বামী ফিলিপ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৫৬ সালের ১ অক্টোবর ইংল্যান্ডের সাসেক্সের ইস্টবোর্নে জন্মগ্রহণ করেন থেরেসা মে। মার্গারেট থ্যাচারের পর দ্বিতীয় নারী হিসেবে ২০১৬ সালের জুলাইয়ে যুক্তরাজ্যের সরকার প্রধানের দায়িত্ব গ্রহণ করেন তিনি।

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

1h ago