চ্যাম্পিয়ন্স লিগের আগামী মৌসুমে খেলবে যে দলগুলো

চলতি মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল এখনও অনুষ্ঠিত হয়নি। মাঠে গড়ায়নি ইউরোপা লিগের ফাইনালও। তবে এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে আগামী ২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ২৫ দল। অপেক্ষা থাকছে বাকি সাতটি জায়গা পূরণের।
neymar, messi and ronaldo
ফাইল ছবি

চলতি মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল এখনও অনুষ্ঠিত হয়নি। মাঠে গড়ায়নি ইউরোপা লিগের ফাইনালও। তবে এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে আগামী ২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ২৫ দল। অপেক্ষা থাকছে বাকি সাতটি জায়গা পূরণের।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের (লা লিগা, প্রিমিয়ার লিগ, সিরি এ, বুন্দেসলিগা ও লিগ ওয়ান) ২০১৮-১৯ মৌসুমের পর্দা নেমে গেছে। মহাদেশটির সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা’র অন্তর্ভুক্ত অন্যান্য প্রায় সব দেশের লিগ শেষ কিংবা শেষের পথে। তাই আগামী মৌসুমে ইউরোপের সেরা ক্লাব আসরে কারা খেলতে  যাচ্ছে, তা জানা যাচ্ছে আগেভাগে।

উয়েফার নিয়ম অনুসারে, র‍্যাঙ্কিংয়ের শীর্ষ চার লিগের চারটি করে দল সরাসরি খেলবে আগামী মৌসুমের গ্রুপ পর্বে। ফলে স্প্যানিশ লা লিগা থেকে বার্সেলোনা, অ্যাতলেটিকো মাদ্রিদ, রিয়াল মাদ্রিদ ও ভ্যালেন্সিয়া খেলবে চ্যাম্পিয়ন্স লিগে। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে থাকবে ম্যানচেস্টার সিটি, লিভারপুল, চেলসি ও টটেনহ্যাম হটস্পার।

ইতালিয়ান সিরি এ'র চার সদস্য হলো- জুভেন্টাস, নাপোলি, আটালান্টা ও ইন্টার মিলান। আর জার্মান বুন্দেসলিগা থেকে অংশ নেবে বায়ার্ন মিউনিখ, বরুসিয়া ডর্টমুন্ড, আরবি লাইপজিগ ও বেয়ার লেভারকুসেন। এদের মধ্যে প্রথমবারের মতো এই মর্যাদাপূর্ণ প্রতিযোগিতায় খেলার স্বাদ নেবে আটালান্টা।

ফরাসি লিগ ওয়ান ও রাশিয়ান লিগ থেকে দুটি করে দল শেষ ৩২’এ নিজেদের জায়গা পাকা করেছে।  তারা হলো- প্যারিস সেন্ট জার্মেই, লিলে, জেনিট সেন্ট পিটার্সবার্গ ও লোকোমোটিভ মস্কো। এছাড়া পর্তুগালের বেনফিকা, ইউক্রেনের শাখতার দোনেস্ক, বেলজিয়ামের গেঙ্ক, তুরস্কের গ্যালাতাসারাই ও অস্ট্রিয়ার রেড বুল সালজবার্গ নাম লিখিয়েছে চূড়ান্ত পর্বে।

আগামীবার চ্যাম্পিয়ন্স লিগে ইংলিশ ক্লাবের সংখ্যা আরও বাড়তে পারে। কেননা, কোনো মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের জয়ী দল পরবর্তী আসরের চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি জায়গা করে নেয়।

তবে এবারের চ্যাম্পিয়ন্স লিগের দুই ফাইনালিস্ট লিভারপুল ও টটেনহ্যাম আগেই তাদের স্থান পাকা করে ফেলেছে। ইউরোপা লিগের ফাইনালিস্ট চেলসির অংশ নেওয়াটাও নিশ্চিত। তাই সুযোগ আরেক ফাইনালিস্ট আর্সেনালের সামনে। চেলসিকে হারাতে পারলে তারা পেয়ে যাবে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট। আর বাকি শূন্যস্থানগুলো পূরণ হবে বাছাইপর্বের মাধ্যমে।

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

Dhaka airport's terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully open in October, multiplying the passenger and cargo handling capacity.

3h ago