ব্রাজিলের নেতৃত্ব হারালেন নেইমার

মাঠে দারুণ সময় কাটলেও মাঠের বাইরে বিতর্কের শেষ নেই। কয়েক দফা নিষিদ্ধ হয়েছেন চলতি মৌসুমেই। সব মিলিয়ে সময়টা ভালো যাচ্ছে না তার। এবার তার থেকে কেড়ে নেওয়া হল জাতীয় দলের অধিনায়কের দায়িত্বও। মূলত অতিরিক্ত চাপ কমাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ)। তার স্থলাভিষিক্ত হয়েছেন ক্লাব সতীর্থ দানি আলভেজ।
ছবি: এএফপি

মাঠে দারুণ সময় কাটলেও মাঠের বাইরে বিতর্কের শেষ নেই। কয়েক দফা নিষিদ্ধ হয়েছেন চলতি মৌসুমেই। সব মিলিয়ে সময়টা ভালো যাচ্ছে না তার। এবার তার থেকে কেড়ে নেওয়া হল জাতীয় দলের অধিনায়কের দায়িত্বও। মূলত  অতিরিক্ত চাপ কমাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ)। তার স্থলাভিষিক্ত হয়েছেন ক্লাব সতীর্থ দানি আলভেজ।

মাত্র ২২ বছর বয়সে জাতীয় দলের নেতৃত্বের দায়িত্ব পেয়েছিলেন নেইমার। এরপর অবশ্য মাঝে মধ্যে নেতৃত্বের হাত ঘুরেছে। রাশিয়া বিশ্বকাপেই কোচ তিতে বিভিন্ন ম্যাচে বিভিন্ন খেলোয়াড়কে পরীক্ষা করেছেন। তাতে ছিলেন দানি আলভেজও। তবে এবারই প্রথমবারের মতো স্থায়ী নেতা হলেন পিএসজির এ ডিফেন্ডার।

সোমবার সিবিএফ আনুষ্ঠানিক এক বিবৃতিতে জানিয়েছে বিষয়টি, 'কোপা আমেরিকা টুর্নামেন্টে জাতীয় দলকে নেতৃত্ব দেবেন দানি আলভেজ। কাতারের বিপক্ষে আগামী ৫ জুন ব্রাজিলে অনুষ্ঠিতব্য প্রীতি ম্যাচ দিয়েই ব্রাজিলের হয়ে নতুন অধ্যায় শুরু হবে আলভেজের। নেইমার এবং আলভেজ দুজনের সঙ্গেই এ বিষয়ে আলোচনা করেছেন তিতে।'

গত শনিবার রিও ডি জানেরিওতে ব্রাজিলের অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন নেইমার। তবে এখনও যোগ দেননি আলভেজ। মঙ্গলবার থেকে যোগ দেওয়ার কথা রয়েছে তার।

চলতি বছরে লম্বা সময় ইনজুরিতে মাঠের বাইরে ছিলেন নেইমার। ইনজুরি কাটিয়ে উঠতে না উঠতেই চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বাদ পড়াকে ঘিরে নিষিদ্ধ হয়েছিলেন। ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে পিএসজির হারের পর ম্যাচ অফিসিয়ালদের অপমান করায় নিষিদ্ধ হয়েছিলেন তিনি। এরপর ফ্রেঞ্চ কাপের ফাইনালে দর্শককে ঘুষি দিয়ে আবার তিন ম্যাচের জন্য নিষিদ্ধ। অবশ্য ঘটনার জন্য প্রকাশ্যে ক্ষমাও চেয়েছেন এ পিএসজি তারকা।

Comments

The Daily Star  | English
Israel bombing of Rafah

Column by Mahfuz Anam: Another veto prolongs genocide in Gaza

The goal of the genocide in Gaza is to take over what's left of Palestinian land.

8h ago