পরবর্তী এশিয়া কাপের আয়োজক পাকিস্তান, তবে...

আগামী ২০২০ এশিয়া কাপের আয়োজক হিসেবে পাকিস্তানের নাম ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। মঙ্গলবার (২৮ মে) সিঙ্গাপুরে এসিসির সভায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
india and pakistan cricket
ফাইল ছবি

আগামী ২০২০ এশিয়া কাপের আয়োজক হিসেবে পাকিস্তানের নাম ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। মঙ্গলবার (২৮ মে) সিঙ্গাপুরে এসিসির সভায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তবে শেষ পর্যন্ত পাকিস্তান এশিয়া কাপ আয়োজন করতে পারবে কী-না তা নিয়ে খটকা থাকছে। কেননা সভায় আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যদি ওই সময়ের আগে ভারত-পাকিস্তানের মধ্যে কূটনৈতিক সম্পর্কের উন্নতি না হয়, তবে এশিয়া কাপ আয়োজন করা হবে অন্য কোনো ভেন্যুতে!

সিঙ্গাপুরের এসিসির সম্মেলনে পাকিস্তানের পক্ষ থেকে উপস্থিত ছিলেন বোর্ড চেয়ারম্যান এহসান মানি এবং ব্যবস্থাপনা পরিচালক ওয়াসিম খান। এছাড়া ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ক্রিকেট বোর্ডের কর্তারাও অংশ নেন সভায়।

পাকিস্তানের মাটিতে সবশেষ ২০০৮ সালে খেলতে গিয়েছিল ভারত। পরের বছর ঘটে মুম্বাই হামলার ঘটনা। ওই হামলার পর থেকে দুদেশের বৈরি সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। যার আঁচ লেগেছে ক্রিকেটেও।

গেল ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রশাসক কমিটির পক্ষ থেকে আইসিসির কাছে চিঠি পাঠানো হয়েছিল বিশ্বকাপে পাকিস্তানকে নিষিদ্ধ করার জন্য। কিন্তু সেই দাবিতে সায় দেয়নি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

অর্থাৎ, পাকিস্তানের মাটিতে এশিয়া কাপে ভারত অংশ নিতে যাবে কী-না, সেই শঙ্কা থেকেই যাচ্ছে। ক্রিকেট বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর বোর্ডের মন না গললে নিরপেক্ষ কোনো ভেন্যুতেই প্রতিযোগিতাটি আয়োজন করতে হতে পারে এসিসিকে।

২০২০ সালের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসর অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। তার আগে সেপ্টেম্বরে আয়োজিত হবে এশিয়া কাপ। বিশ্বকাপের কথা মাথায় রেখেই এশিয়া কাপে থাকছে টি-টোয়েন্টি ফরম্যাট।

প্রতিযোগিতার গেল আসরটি ছিল ওয়ানডে ফরম্যাটের। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও বাংলাদেশ। নাটকীয় ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়েছিল শেষ বলে। ৩ উইকেটে জিতেছিল ভারত।

Comments

The Daily Star  | English
Bangladesh lacking in remittance earning compared to four South Asian countries

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

17m ago