‘ডিম বালকের’ ৭০ হাজার ডলার অনুদান

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে গত ১৫ মার্চ হামলার শিকার ব্যক্তিদের ৭০ হাজার মার্কিন ডলার অনুদান দিলো অস্ট্রেলিয়ার ‘ডিম বালক’ হিসেবে পরিচিতি পাওয়া ১৭ বছর বয়সী উইল কনোলি।
Egg Boy
অস্ট্রেলিয়ার কট্টরপন্থি সিনেটর ফ্র্যাসার অ্যানিং-এর মাথায় ডিম ফাটিয়ে তার অভিবাসনবিরোধী বক্তব্যের প্রতিবাদ জানায় ১৭ বছর বয়সী উইল কনোলি। ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে গত ১৫ মার্চ হামলার শিকার ব্যক্তিদের ৭০ হাজার মার্কিন ডলার অনুদান দিলো অস্ট্রেলিয়ার ‘ডিম বালক’ হিসেবে পরিচিতি পাওয়া ১৭ বছর বয়সী উইল কনোলি।

আজ (২৯ মে) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, কনোলি গতকাল জানিয়েছে যে তাকে আদালতে হাজির হতে হচ্ছে না বলে কোর্ট ফি হিসেবে যে অর্থ লোকজন তাকে দিয়েছিলো সেই অর্থ (৯৯ হাজার ৯২২ অস্ট্রেলিয়ান ডলার) তিনি মসজিদে হামলার শিকার ব্যক্তিদের দিয়ে দিতে চান।

ক্রাইস্টচার্চের মসজিদে হামলার পেছনে নিউজিল্যান্ডে অভিবাসী মুসলমানদেরকেই দায়ি করায় অস্ট্রেলিয়ার উগ্র ডানপন্থি সিনেটর ফ্র্যাসার অ্যানিং এর মাথায় ডিম ফাটিয়ে কলোনির সারাবিশ্বে আলোচনায় আসে।

গত মার্চে এক সংবাদ সম্মেলনে যখন সিনেটর তার বক্তব্যের ব্যাখ্যা দিচ্ছিলেন তখন কিশোর কনোলি সিনেটরের মাথায় ডিম ফাটিয়ে তার বক্তব্যের প্রতিবাদ করে। একজন কিশোরের এমন অভিনব প্রতিবাদে অনেকেই মুগ্ধ হন।

কিন্তু, পুলিশ যখন জানায় কনোলির এমন অশোভন আচরণের জন্যে তাকে আইনের মুখোমুখি হতে হবে তখন তার প্রতি আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দেন অনেকে। কনোলিকে আইনগত সহযোগিতা বা আদালতে উকিল খরচের অংশ হিসেবে তারা যে অর্থ পাঠান তা কনোলি দান করে দেওয়ার ঘোষণা দেন।

‘ডিম বালক’-কে যারা আর্থিক সাহায্য করেছিলেন তাদের মধ্যে রয়েছেন বিখ্যাত বাস্কেটবল তারকা বেন সিমনস।

নিজের ইনস্ট্রাগ্রামে কনোলি লিখেছেন, “আমি সমস্ত অর্থ (মসজিদে) হত্যাযজ্ঞের শিকার ব্যক্তিদের দিয়ে দিতে চাই। আমার কাছে সেই টাকা রাখতে চাই না। আমি আন্তরিকভাবে আশা করবো, হামলার শিকার ব্যক্তিদের এই অর্থ একটু হলেও কাজে আসবে।”

উল্লেখ্য, ব্রেন্টন ট্যারান্ট নামের এক অস্ট্রেলীয় বন্দুকধারী নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজের সময় হামলা চালালে ৫১ জন মুসল্লিকে নিহত হন এবং আহত হন বেশ কয়েকজন।

Comments

The Daily Star  | English

Nuke war risks ‘real’: Putin

The Russian president warns of 'destruction of civilisation' if the West escalates the conflict in Ukraine

21m ago