কে হবে ইউরোপা লিগের চ্যাম্পিয়ন: চেলসি না আর্সেনাল?

উয়েফা ইউরোপা লিগের ২০১৮-১৯ মৌসুমের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে দুই ইংলিশ পরাশক্তি চেলসি ও আর্সেনাল। আজারবাইজানের রাজধানী বাকুর অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১ টায় (৩০ মে)। এই প্রতিযোগিতার ইতিহাস বদলে প্রথমবারের মতো ফাইনালে ব্যবহার করা হবে ভিএআর প্রযুক্তি।
europa league
ফাইল ছবি

উয়েফা ইউরোপা লিগের ২০১৮-১৯ মৌসুমের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে দুই ইংলিশ পরাশক্তি চেলসি ও আর্সেনাল। আজারবাইজানের রাজধানী বাকুর অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার রাত ১ টায় (৩০ মে)। এই প্রতিযোগিতার ইতিহাস বদলে প্রথমবারের মতো ফাইনালে ব্যবহার করা হবে ভিএআর প্রযুক্তি।

পরিসংখ্যান যা বলছে

প্রতিযোগিতাটির নাম উয়েফা কাপ থেকে বদলে ইউরোপা লিগ হওয়ার পর এবারই প্রথম ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে দুই ইংলিশ ক্লাব। উয়েফা কাপেও অল ইংলিশ ফাইনাল হয়েছিল মাত্র একবারই। ১৯৭২ সালে টটেনহ্যাম হটস্পারের প্রতিপক্ষ ছিল উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স।

ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম দুই বড় ক্লাব আর্সেনাল ও চেলসি সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ১৯৮তম বারের মতো একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে। তবে ইউরোপের ক্লাব প্রতিযোগিতায় এটি তাদের মাত্র তৃতীয় দেখা। ২০০৩-০৪ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে একে অপরকে মোকাবেলা করেছিল দল দুটি। দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে জিতে পরের পর্বে উঠেছিল চেলসি।

উয়েফা আয়োজিত ক্লাব প্রতিযোগিতায় এটি আর্সেনাল ও চেলসি- দুদলেরই ষষ্ঠ ফাইনাল। তাদের চেয়ে বেশি ফাইনাল খেলেছে কেবল লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড। লিভাপুল তাদের ইতিহাসের ১৪তম ইউরোপীয় ফাইনাল খেলতে যাচ্ছে দুদিন পরই। আগামী ২ জুন তারা লড়বে টটেনহ্যামের বিপক্ষে। ইউনাইটেড খেলেছে সাতটি ফাইনাল।

ইউরোপের মঞ্চে আগের পাঁচ ফাইনালের চারটিতেই হেরেছে আর্সেনাল। ১৯৯৪ সালে উয়েফা কাপ উইনার্স কাপে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এরপর গানাররা টানা হেরেছে তিনটি ফাইনাল (১৯৯৫ কাপ উইনার্স কাপ ফাইনাল, ২০০০ উয়েফা কাপ ও ২০০৬ চ্যাম্পিয়ন্স লিগ)।

সর্বোচ্চ গোলদাতার দৌড়ে জিরুদ-অবামেয়াং

চেলসির অলিভিয়ের জিরুদ এবং সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া এইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের লুকা জভিচ করেছেন সমান ১০টি করে গোল। আর্সেনালের পিয়েরে এমেরিক অবামেয়াংয়ের গোল ৮টি। আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে টিকে আছেন তিনিও। ফাইনালেও লক্ষ্যভেদ করে পার্থক্য গড়ে দিতে পারেন জিরুদ কিংবা অবামেয়াং। দুই গোলমেশিনের লড়াইটা তাই জমবে বেশ।

হ্যাজার্ডের শেষ ম্যাচ?

চেলসি তারকা এডেন হ্যাজার্ডকে দলে পেতে মরিয়া রিয়াল মাদ্রিদ। চলতি মৌসুমটা একেবারেই বাজে কেটেছে স্প্যানিশ ক্লাবটির। লা লিগা, কোপা দেল রে, চ্যাম্পিয়ন্স লিগ- সবখানেই ব্যর্থ তারা।

ক্রিস্টিয়ানো রোনালদো দল ছাড়ার পরে এই বেহাল দশা হয়েছে লস ব্লাঙ্কোসদের। তাই আগামী মৌসুমে বেশ কয়েকজন বড় তারকাকে কিনতে চায় রিয়াল। সেই তালিকার শীর্ষে থাকা নামটি ব্লুজ তারকা হ্যাজার্ডের। গুঞ্জন চলছে, রিয়ালেই যাচ্ছেন হ্যাজার্ড। অর্থাৎ চেলসির জার্সিতে এটাই হতে পারে তার শেষ ম্যাচ।

বিদায় বলবেন চেক

এই ফাইনাল দিয়ে ফুটবল ক্যারিয়ারের ইতি টানবেন আর্সেনালের পিওতর চেক। মজার ব্যাপার হলো, এই গোলরক্ষক গোটা বিশ্বকে নিজের জাত চিনিয়েছিলেন চেলসির হয়ে খেলে! ২০১৫ সালে আর্সেনালে নাম লেখানোর আগে চেলসিতে ১১ বছর কাটান চেক। ব্লুজদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগসহ প্রায় সব বড় শিরোপারই স্বাদ নিয়েছেন এই বিদায়ী তারকা।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

3h ago