বাংলাদেশের চেয়ে কম রান করল কেবল ভারতই

মূল ধারার ক্রিকেট নয়। আইসিসি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে স্রেফ মজা করে খেলা হয় ৬০ সেকেন্ডের ক্রিকেট। যেখানে খেলেছেন একজন সাবেক ক্রিকেট ও দেশের একজন তারকা, অভিনেতা কিংবা অভিনেত্রী। আর সে মজার ক্রিকেটে সবচেয়ে বাজে ফলাফলটি করেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত। আর তাদের সামান্য ভালো করে নবম হয়েছে বাংলাদেশ।
ছবি: এএফপি

মূল ধারার ক্রিকেট নয়। আইসিসি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে স্রেফ মজা করে খেলা হয় ৬০ সেকেন্ডের ক্রিকেট। যেখানে খেলেছেন একজন সাবেক ক্রিকেট ও দেশের একজন তারকা, অভিনেতা কিংবা অভিনেত্রী। আর সে মজার ক্রিকেটে সবচেয়ে বাজে ফলাফলটি করেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত। আর তাদের চেয়ে সামান্য ভালো করে নবম হয়েছে বাংলাদেশ।

মাঠের খেলা শুরু হবে বৃহস্পতিবার থেকে। তবে এর আগে বুধবার রাতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় বিশ্বকাপের দ্বাদশ আসর। ব্যাকিংহ্যাম প্যালেসের সামনে ঐতিহ্যবাহী লন্ডন মলে আয়োজিত হয় অনুষ্ঠানটি। শুরুতে একে একে মঞ্চে উঠিয়ে পরিচয় করে দেওয়া হয় অংশগ্রহণকারী ১০ দলের অধিনায়ককে। তবে এর আগে ব্যাকিংহ্যাম প্যালেসে রাণী এলিজাভেথের সঙ্গে দেখা করেন সব দলের অধিনায়করা।

এরপর হয় সবচেয়ে মজার পর্বটি। ১০ দলের একজন করে সাবেক ক্রিকেটার ও দেশের একজন তারকা নিয়ে গঠিত দলের মধ্যে হয় ক্রিকেট প্রতিযোগিতা। বাংলাদেশ থেকে যান বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। তার সঙ্গে যোগ দেন অভিনেত্রী জয়া আহসান। এ জুটি করে মাত্র ২২ রান। যার প্রত্যেকটি আসে রাজ্জাকের ব্যাট থেকে। জয়া কেবল একটি বল ব্যাটে বলে একত্রে করতে পেরেছেন। তবে তা থেকে কোন রান আসেনি।

তবে আকর্ষণীয় ব্যাপারটি ছিল পাকিস্তানের সাবেক অধিনায়ক আজহার আলীর সঙ্গে আসেন নোবেল জয়ী মালালা ইউসুফজাই। প্রতিযোগিতার শুরুটা করে আফগানিস্তান। তারা রান করে ৫২। এরপর মাহেলা জয়াবর্ধনের শ্রীলঙ্কা করে ৪৩ রান। ভিভ রিচার্ডসের ওয়েস্ট ইন্ডিজ করে ৪৭ রান। এরপরই ছিল বাংলাদেশের পালা।

বাংলাদেশের পর আসে পাকিস্তান জুটি। তাদের সংগ্রহ ছিল ৩৮ রান। এরপর ব্রেট লির অস্ট্রেলিয়া করে ৬৯ রান। জেমস ফ্রাঙ্কলিনের নিউজিল্যান্ড ৩২ রান করে। এরপর বেশ হাঁকডাক দিয়ে আসে ভারত। তবে অনিল কুম্বলে ও বলিউড অভিনেতা ফারহান আক্তার হতাশ করেন। তারা সংগ্রহ করেন ১৯ রান। সব শেষে আসে কেভিন পিটারসন ও ক্রিস হিউজ জুটি। ইংলিশরা ৭৪ রান করে জিতে নেয় মজার এ ক্রিকেট। সব শেষে বিশ্বকাপের থিম সং গেয়ে শেষ হয় এ অনুষ্ঠান।

তবে এটা ছিল স্রেফ মজার ক্রিকেট। বিশ্বকাপের মূল আসর মাঠে গড়াবে আগামীকাল। প্রথম দিনে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

Comments

The Daily Star  | English

44 lives lost to Bailey Road blaze

33 died at DMCH, 10 at the burn institute, and one at Central Police Hospital

9h ago