মোদির শপথ অনুষ্ঠানে ৬ হাজার অতিথিকে স্বাগত জানাতে মঞ্চ স্থাপন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ অনুষ্ঠানে ছয় হাজার দেশি-বিদেশি অতিথিকে স্বাগত জানাতে নতুন দিল্লির রাষ্ট্রপতি ভবনের সামনে মঞ্চ স্থাপন করা হয়েছে।
Narendra Modi
৩০ মে ২০১৯, দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগে নতুন দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধির স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। ছবি: রয়টার্স

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ অনুষ্ঠানে ছয় হাজার দেশি-বিদেশি অতিথিকে স্বাগত জানাতে নতুন দিল্লির রাষ্ট্রপতি ভবনের সামনে মঞ্চ স্থাপন করা হয়েছে।

রাষ্ট্রপতি ভবনে কোনো একক অনুষ্ঠানের জন্য এতো বড় আয়োজন হবে নতুন রেকর্ড।

বিমস্টেক দেশগুলোর রাষ্ট্রপ্রধানসহ বিপুলসংখ্যক বিশিষ্ট অতিথিকে স্বাগত জানাতে প্রস্তুত করা হচ্ছে রাষ্ট্রপতি ভবন।

গতকাল (২৯ মে) ভারতীয় রাষ্ট্রপতির প্রেস সচিব অশোক মালিক গণমাধ্যমকে বলেন, “আমার জানা মতে গাম্ভীর্যপূর্ণ এই অনুষ্ঠানে অনাড়ম্বর ও মর্যাদার বিষয়ে জোর দেওয়া হবে। রাষ্ট্রপতি ভবনে একটি একক অনুষ্ঠানে কখনোই এতো বিপুলসংখ্যক লোককে আমন্ত্রণ জানানো হয়নি।”

আজ (৩০ মে) সন্ধ্যায় বিমস্টেকের অন্যান্য দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অনুষ্ঠানে অংশ নেবেন। রাষ্ট্রপতির সঙ্গে থাকবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে করে রাষ্ট্রপতি তার সফরসঙ্গীদের নিয়ে গতকাল সন্ধ্যায় নতুন দিল্লি পৌঁছান।

এই সফরকালে আবদুল হামিদের ৩১ মে বিকালে ঢাকার উদ্দেশ্যে যাত্রার আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে হায়দ্রাবাদ হাউসে এক বৈঠকে যোগ দিবেন।

এর আগে ভারত সরকার মোদির শপথ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য কিরগিজ প্রজাতন্ত্র এবং মরিশাসসহ বিমস্টেক দেশসমূহের নেতাদের আমন্ত্রণ জানানো হয়।

রাজনৈতিক নেতা, কূটনীতিক, মুখ্যমন্ত্রী, শিক্ষাবিদ, লেখক, বিশিষ্ট ব্যক্তি, ক্রীড়া ব্যক্তিত্ব, চলচ্চিত্র ব্যক্তিত্ব ও বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যক্তিরাও অনুষ্ঠানে অংশ নেবেন।

সরকারি সূত্র জানায়, শপথ অনুষ্ঠান শেষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দর পক্ষ থেকে অতিথিদের ভেজিটেরিয়ান হাই টি এবং সফররত বিশিষ্ট অতিথিদের ক্ষুদ্র পরিসরে ব্যক্তিগত ভোজ দেওয়া হবে।

সম্প্রতি অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) বিশাল বিজয় অর্জনের মাধ্যমে ক্ষমতায় ফিরে আসে।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই বিজয়ের পর নরেন্দ্র মোদিকে দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নিয়োগ করেন।

Comments

The Daily Star  | English

Hasina writes back to Biden

Prime Minister Sheikh Hasina has written back to US President Joe Biden

1h ago