পশ্চিমবঙ্গ থেকে মোদির মন্ত্রিসভায় থাকছেন কতোজন?

ভারতের পশ্চিমবঙ্গ থেকে কতোজন মন্ত্রী হতে চলেছেন?- রাজ্যের মানুষের অধিকাংশের মনে এখন এই প্রশ্ন উঁকি দিচ্ছে। যদিও এরই মধ্যে কিছুটা কৌতূহল মিটেছে।
BJP
৩০ মে ২০১৯, নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান চলাকালে কলকাতায় বিতরণের জন্যে ‘লাড্ডু’ তৈরি করা হচ্ছে। ছবি: রয়টার্স

ভারতের পশ্চিমবঙ্গ থেকে কতোজন মন্ত্রী হতে চলেছেন?- রাজ্যের মানুষের অধিকাংশের মনে এখন এই প্রশ্ন উঁকি দিচ্ছে। যদিও এরই মধ্যে কিছুটা কৌতূহল মিটেছে।

পশ্চিমবঙ্গ থেকে মন্ত্রী হওয়ার জন্য ফোন পেয়েছেন বাবুল সুপ্রিয় এবং দেবশ্রী চৌধুরী।

বাবুল সুপ্রিয় এনডিএ-এর প্রথম সরকারের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বর্ধমান জেলার আসানসোল থেকে দ্বিতীয় বারের নির্বাচিত সাংসদও।

অন্যদিকে রায়গঞ্জ থেকে প্রথমবার নির্বাচিত হয়েছেন দেবশ্রী চৌধুরী। তাকেও ফোনে শপথ নেওয়ার জন্য ডাকা হয়েছে।

দেবশ্রী চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এই তথ্য স্বীকার করে বলেন, “আমাকে ডাকা হয়েছে। এমনকী, শপথ যাতে আমি বাংলায় পাঠ করি সেটিও বলা হয়েছি।”

প্রসঙ্গত, রায়গঞ্জের এই প্রার্থীর হয়ে প্রচারে গিয়েছিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। সেসময় তিনি স্থানীয় ভোটারদের কথা দিয়েছিলেন দেবশ্রী চৌধুরীকে নির্বাচিত করা হলে তাকে মন্ত্রিসভাতেও জায়গা দেওয়া হবে।

রায়গঞ্জের দাড়িভিটা স্কুলের উর্দুভাষী শিক্ষকের নিয়োগের প্রতিবাদে ছাত্র আন্দোলনের গোটা পশ্চিমবঙ্গ তোলপাড় শুরু হয়। পুরো আন্দোলনের নেতৃত্ব দেয় বিজেপি। ওই সময় থেকেই রাজ্যজুড়ে বিজেপির পক্ষে জনসমর্থন তৈরি হয়। বিজেপি সূত্রের খবর, দল এই দানের প্রতিদান দিতে চাচ্ছে। তাই রায়গঞ্জে এবার বিজেপির মন্ত্রী করা হচ্ছে।

অন্যদিকে উল্লেখিত দুজন ছাড়াও মন্ত্রী হওয়ার সম্ভাবনার কথা শোনা যাচ্ছে আরও বেশ কয়েকজনের। এর মধ্যে রয়েছে কোচবিহার থেকে নির্বাচিত সাংসদ নিশীথ প্রামাণিক এবং পুরুলিয়া ও আলিপুরদুয়ার থেকে নির্বাচিত দুই সাংসদেরও। তবে শেষ মুহূর্তে মন্ত্রী হওয়ার দৌড়ে কে প্রথম হন তা জানতে হলে আর কিছু সময় অপেক্ষা করতে হবে।

ওদিকে আজ সন্ধ্যা সাতটায় রাষ্ট্রপতি ভবনের দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর শপথ নেবেন নরেন্দ্র মোদি। একই সঙ্গে শপথ নিবেন তার মন্ত্রিপরিষদের সদস্যরাও। গণমাধ্যম ও বিজেপি সূত্রে নতুন মন্ত্রিসভায় ৩৫ থেকে ৪৮ জন থাকতে পারেন বলে জানা যাচ্ছে। তবে পশ্চিমবঙ্গ থেকে এবার মন্ত্রিত্ব বেশি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্যে লোকসভার ৪২ আসনে এবারের নির্বাচনে তৃণমূল পেয়েছে ২২, বিজেপি ১৮ এবং কংগ্রেস দুটি।

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

6h ago