‘কার্ডিফ-জুজু’ কাটাতে পারবে তো শ্রীলঙ্কা?

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বর্তমান হালচাল একেবারেই আশাপ্রদ নয়। বিশ্বকাপের শুরুটাও হয়েছে তাদের বড় হার দিয়ে। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে নিউজিল্যান্ডে স্রেফ ছেলেখেলা করেছে লঙ্কানদের নিয়ে। সেই একই মাঠে মঙ্গলবার (৪ জুন) আফগানিস্তানকে মোকাবেলা করবে তারা।
sri lanka
ফাইল ছবি

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বর্তমান হালচাল একেবারেই আশাপ্রদ নয়। বিশ্বকাপের শুরুটাও হয়েছে তাদের বড় হার দিয়ে। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে নিউজিল্যান্ডে স্রেফ ছেলেখেলা করেছে লঙ্কানদের নিয়ে। সেই একই মাঠে মঙ্গলবার (৪ জুন) বিকাল সাড়ে তিনটায় আফগানিস্তানকে মোকাবেলা করবে তারা।

সোফিয়া গার্ডেন্সে শ্রীলঙ্কার পুরনো বা সাম্প্রতিক কোনো রেকর্ডই ভালো না। এখানে খেলা হলে ঠিক যেন এক ‘জুজু’ তাদের ঘাড়ে চেপে বসে। তাই তো এই মাঠে এখন পর্যন্ত তারা জেতেইনি! আফগানদের বিপক্ষে সেই ‘জুজু’ কাটাতে না পারলে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন লঙ্কানদের কপালে এবার দুর্দশাই আছে।

পরিসংখ্যানের আলোকে আফগানিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের নানা খুঁটিনাটি নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের পাঠকদের জন্য এই বিশেষ আয়োজন।

১. সবমিলিয়ে এখন পর্যন্ত মোট তিনবার ওয়ানডেতে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। প্রথম দুটি জিতেছিল শ্রীলঙ্কা (২০১৪ ও ২০১৫ সালে)। সবশেষ দেখায় গেল বছর এশিয়া কাপে ৯১ রানে জিতেছিল আফগানরা।

২. বিশ্বকাপে এর আগে একবারই পরস্পরকে মোকাবেলা করেছিল দুদল। ২০১৫ আসরের ম্যাচটি ছিল দারুণ উপভোগ্য। ৫১ রানে ৪ উইকেট হারানোর পরও আফগানিস্তানের ছুঁড়ে দেওয়া ২৩৩ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল লঙ্কানরা।

৩. কার্ডিফের সোফিয়া গার্ডেন্স লঙ্কানদের জন্য যেন মৃত্যুফাঁদ! এ মাঠে পাঁচ ওয়ানডে খেলে একটিও জেতেনি তারা। অন্যদিকে, আফগানিস্তান প্রথমবারের মতো সেখানে খেলতে নামছে।

৪. অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের দুই ওপেনারই শূন্য রানে সাজঘরে ফিরেছিলেন। এমন ঘটনা সবশেষ ঘটেছিল ২০১৫ বিশ্বকাপে। আফগানদের বিপক্ষেই শ্রীলঙ্কার দুই ওপেনার রানের খাতা খোলার আগে আউট হয়েছিলেন।

৫. ১৯৯৯ সালের পর থেকে বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচে টানা হারেনি লঙ্কানরা। মজার ব্যাপার হলো, সেবার বিশ্বকাপের আসর বসেছিল ইংল্যান্ডেই।

৬. ২০১৯ সালে এখন পর্যন্ত খেলা ১০ ওয়ানডের একটি বাদে সবকটিতে হেরেছে শ্রীলঙ্কা। বিশ্বকাপ শুরুর আগে দুর্বল স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছিল দলটি।

Comments

The Daily Star  | English

Cabinet expansion: Seven fresh faces set to take oath

Seven fresh faces are going to take oath as new members of the cabinet as Prime Minister Sheikh Hasina is set to expand it today

45m ago