স্টেইনের বিশ্বকাপ শেষ, মহাবিপদে দক্ষিণ আফ্রিকা

২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে খেলা হচ্ছে না ডেল স্টেইনের। কাঁধের চোট থেকে সেরে না ওঠায় কোনো ম্যাচ না খেলেই আসর থেকে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকার এই তারকা পেসার। তাতে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই হেরে যাওয়া প্রোটিয়াদের বিপদ বহুগুণে বেড়ে গেল।
dale steyn
ফাইল ছবি

ইংল্যান্ড বিশ্বকাপে খেলা হচ্ছে না ডেল স্টেইনের। কাঁধের চোট থেকে সেরে না ওঠায় কোনো ম্যাচ না খেলেই আসর থেকে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকার এই তারকা পেসার। ফলে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই হেরে যাওয়া প্রোটিয়াদের বিপদ বহুগুণে বেড়ে গেল।

মঙ্গলবার (৪ জুন) এক বিবৃতিতে স্টেইনের বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। তার পরিবর্তে প্রোটিয়া স্কোয়াডে ডাক পেয়েছেন তরুণ বাঁহাতি পেসার বিউরান হেন্ড্রিকস।

কাঁধের চোট স্টেইনকে ভোগাচ্ছে সবশেষ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ থেকে। গেল এপ্রিলে দুই ম্যাচ খেলেই সরে যেতে বাধ্য হয়েছিলেন। দক্ষিণ আফ্রিকা টিম ম্যানেজমেন্টের অবশ্য আশা ছিল, বিশ্বকাপ শুরু হতে হতে ফিট হয়ে যাবেন তিনি। তাই তাকে নিয়েই চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হয়। কিন্তু বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার প্রথম দুটি ম্যাচে সাজঘরে বসেই হার দেখতে হয়েছে স্টেইনকে।

কাঁধের চোটেই ২০১৬ সালের নভেম্বর থেকে লম্বা সময় মাঠের বাইরে ছিলেন স্টেইন। তবে চোটের সঙ্গে লড়াইয়ে জিতেই ফের মাঠে পা রাখেন ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার পঞ্চম সর্বোচ্চ উইকেটের মালিক। কিন্তু এবারের বিশ্বকাপে খেলার সুযোগই পেলেন না ৩৫ বছর বয়সী গতিতারকা।

স্টেইনের বদলি হেন্ড্রিকসের ওয়ানডে অভিষেক হয়েছে পাকিস্তানের বিপক্ষে, চলতি বছরের জানুয়ারিতে। এখন পর্যন্ত ২ ম্যাচ খেলে ১ উইকেট নিয়েছেন তিনি। অভিজ্ঞতায় ঘাটতি থাকলেও ১৪০ কিলোমিটার গতিতে বল করার সামর্থ্য আছে তার। সেই সঙ্গে 'লেট সুইং' করাতেও পারদর্শী তিনি।

আগামীকাল বুধবার (৫ জুন) ভারতের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। এরই মধ্যে ব্যাকফুটে চলে যাওয়া দলটির জয়ের বিকল্প নেই বিরাট কোহলিদের বিপক্ষে। কিন্তু তারা পড়েছে মহাবিপদে। স্টেইন তো হিসাবের বাইরে চলেই গেছেন, হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়া পেসার লুঙ্গি এনগিডিকেও এ ম্যাচে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা

Comments

The Daily Star  | English

PM opens Police Week 2024

Prime Minister Sheikh Hasina opened Police Week 2024 at the Rajarbagh Police Lines in Dhaka this morning

29m ago