মাশরাফি-মুশফিকের পর সাকিবের দুইশো

বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার আগে এই অসাধারণ কীর্তি গড়েছেন টাইগার দলনেতা মাশরাফি বিন মর্তুজা ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।
Shakib Al hasan
ম্যাচ সেরার ট্রফি হাতে সাকিব আল হাসান। ছবি: বিসিবি

বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার আগে এই কীর্তি গড়েছেন টাইগার দলনেতা মাশরাফি বিন মর্তুজা ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

বুধবার (৫ জুন) বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। লন্ডনের ওভালে খেলা মাঠে গড়াবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়। এ ম্যাচটি দিয়ে ৩২ বছর বয়সী সাকিব ওয়ানডে খেলার ডাবল সেঞ্চুরি পূরণ করছেন।

নিউজিল্যান্ড সাকিবের অন্যতম প্রিয় প্রতিপক্ষ। তাদের বিপক্ষে আগের ২১ ইনিংসে ব্যাট হাতে নেমে ৩০.২৬ গড়ে ৫৭৫ রান করেছেন সাকিব। জিম্বাবুয়ে বাদে একমাত্র কিউইদের সঙ্গেই একের অধিক (২টি) ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়েছেন এই বাঁহাতি। তার বোলিং রেকর্ড আরও ঈর্ষনীয়। কিউইদের সঙ্গে ২৫.৭৪ গড়ে নিয়েছেন ৩৫ উইকেট। চার উইকেট পেয়েছেন তিনবার। এবারের বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর মধ্যে কেবল আফগানিস্তানের বিপক্ষেই এর চেয়ে কম গড়ে উইকেট শিকার করেছেন তিনি।

২০০৬ সালের আগস্টে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল সাকিবের। এরপর থেকেই দলের অপরিহার্য সদস্য তিনি। বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন। তাকে বাংলাদেশের ইতিহাসের সেরা ক্রিকেটার বলা হলেও অত্যুক্তি হবে না।

বাংলাদেশের জার্সিতে সবার আগে ২০০ ওয়ানডে খেলার মাইলফলক গড়েন মাশরাফি। এরপর মুশফিক পান দুইশো ম্যাচ খেলার স্বাদ। এবার সাকিব যোগ দিলেন মর্যাদার এই ক্লাবে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago