ধোনির গ্লাভসের ‘সেনা প্রতীক’ সরিয়ে নিতে আইসিসির অনুরোধ

দক্ষিণ আফ্রিকাকে টানা তৃতীয় হারের স্বাদ দিয়ে এবারের বিশ্বকাপে শুভ সূচনা করেছে ভারত। আসরের অন্যতম ফেভারিট দলটির ফুরফুরে মেজাজেই থাকার কথা। তবে বিপত্তি বেঁধেছে একটা! প্রোটিয়াদের সঙ্গে ম্যাচে উইকেট কিপিংয়ের সময় মহেন্দ্র সিং ধোনি যে গ্লাভস ব্যবহার করেছিলেন, তাতে ছিল ‘সেনা প্রতীক’। দেশপ্রেমের নিদর্শন হলেও বিষয়টাকে ভালোভাবে নেয়নি আইসিসি। প্রতীকটি সরিয়ে নিতে এরই মধ্যে তারা নির্দেশনা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)।
dhoni
ছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকাকে টানা তৃতীয় হারের স্বাদ দিয়ে এবারের বিশ্বকাপে শুভ সূচনা করেছে ভারত। আসরের অন্যতম ফেভারিট দলটির ফুরফুরে মেজাজেই থাকার কথা। তবে বিপত্তি বেঁধেছে একটা! প্রোটিয়াদের সঙ্গে ম্যাচে উইকেট কিপিংয়ের সময় মহেন্দ্র সিং ধোনি যে গ্লাভস ব্যবহার করেছিলেন, তাতে ছিল ‘সেনা প্রতীক’। বিষয়টাকে ভালোভাবে নেয়নি আইসিসি। প্রতীকটি সরিয়ে নিতে এরই মধ্যে তারা নির্দেশনা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)।

আইসিসির স্ট্র্যাটেজিক কমিউনিকেশন্স বিভাগের মহাব্যবস্থাপক ক্লেয়ার ফার্লং বৃহস্পতিবার (৬ জুন) ভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ‘এটা (সেনা প্রতীক) সরিয়ে নেওয়ার জন্য আমরা বিসিসিআইয়ের কাছে অনুরোধ করেছি।’

গ্লাভসে ‘সেনাবাহিনীর প্রতীক’ ব্যবহার করে আইসিসির পোশাক এবং ক্রীড়া অনুষঙ্গ বিষয়ক আইনের লঙ্ঘন করা হয়েছে বলে বিসিসিআইকে জানিয়েছে সংস্থাটি। কারণ, আইসিসি ইভেন্টে কেবল স্পন্সরদের লোগো ব্যবহারের অনুমতিই পেয়ে থাকে দলগুলো। বিসিসিআইকে সতর্ক করা হলেও কোনো জরিমানা কিংবা কঠোর ভাষায় তিরস্কার করা হয়নি।

ধোনি ভারতের প্যারা স্পেশাল ফোর্সের প্যারাসুট রেজিমেন্টের লেফটেন্যান্ট কর্নেল। ২০১১ সালে সম্মানসূচক এই পদবি পেয়েছিলেন তিনি। তার কিপিং গ্লাভসে থাকা ডানাওয়ালা ছুরির প্রতীকটি ওই রেজিমেন্টের বিশেষ ব্যাজ। যার নাম ‘বলিদান’। শুধু প্যারামিলিটারি কমান্ডোরাই এটি পরিধান করতে পারেন।

বুধবার (৫ জুন) দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল ভারত। প্রোটিয়াদের ইনিংসের ৪০তম ওভারে যুজবেন্দ্র চাহালের বলে আন্দিল ফেলুকাওয়ায়োকে স্টাম্পিং করেন ধোনি। সেসময় টেলিভিশন রিপ্লেতে তার গ্লাভসে থাকা ‘সেনা প্রতীক’ নজরে পড়ে সবার। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতীয় সমর্থকদের প্রশংসায় সিক্ত হন ধোনি। কিন্তু আইসিসির তা পছন্দ হলো কই!

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, according to urban experts.

5h ago