দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে ১২ দিনের সফর শেষে আজ (৮ জুন) সকালে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
PM Photo
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি ফাইল ফটো

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে ১২ দিনের সফর শেষে আজ (৮ জুন) সকালে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল ১০টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে ফিনল্যান্ডে পাঁচদিনের সফর শেষে কাতারের রাজধানী দোহার উদ্দেশে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের একটি বিমান গতকাল স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৫ মিনিটে ফিনল্যান্ডের হেলসিংকি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানটি রাত ১২টা ৫০ মিনিটে (স্থানীয় সময়) হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

দোহায় দুই ঘণ্টার যাত্রাবিরতি শেষে রাত ২টায় (স্থানীয় সময়) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটযোগে ঢাকার উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী।

গত ৩ জুন ত্রিদেশীয় সফরের তৃতীয় ও চূড়ান্ত গন্তব্য হিসেবে পাঁচ দিনের সরকারি সফরে ফিনল্যান্ড পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি ৪ জুন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সাথে এক বৈঠকে মিলিত হন এবং ৫ জুন অল ইউরোপিয়ান আওয়ামী লীগ ও ফিনল্যান্ড আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনায় যোগ দেন।

প্রধানমন্ত্রী ত্রিদেশীয় সফরের শুরুতে ২৮ মে জাপানের রাজধানী টোকিও যান। সেখানে চার দিনের সফরে শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যে বৈঠক শেষে দুই দেশ আড়াই বিলিয়ন মার্কিন ডলারের ৪০তম ওডিএ চুক্তি স্বাক্ষর করে।

এছাড়া প্রধানমন্ত্রী ‘ফিউচার ফর এশিয়া’ বিষয়ক নিক্কেই সম্মেলনে যোগ দেন। ওই সম্মেলনে প্রধানমন্ত্রী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি জাপানের ব্যবসায়ী নেতাদের সাথেও গোলটেবিল বৈঠক করেন।

পাশাপাশি হলি আর্টিজান হামলায় হতাহতদের পরিবার এবং জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা শেখ হাসিনার সাথে পৃথকভাবে সাক্ষাৎ করেন।

টোকিও থেকে সৌদি আরবে তিন দিনের সফরকালে প্রধানমন্ত্রী মক্কায় অনুষ্ঠিত ১৪তম ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দেন।

এছাড়া তিনি মক্কায় পবিত্র ওমরাহ পালন এবং মদিনায় নবী হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারত করেন।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.70 a unit which according to experts will predictably make prices of essentials soar yet again ahead of Ramadan.

5m ago