ব্রিস্টলের বৃষ্টিতে সমীকরণ কঠিনের শঙ্কায় বাংলাদেশ

সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আঙুল গুনে বলছিলেন, ‘চার সেমিফাইনালিস্টের মধ্যে বিগ থ্রিকে তো ধরতেই হবে। এরমধ্যে নিউজিল্যান্ড আবার ছয় পয়েন্ট পেয়ে গেছে। সেদিন ভাই নিউজিল্যান্ডকে হারাতে পারলেও এখন আর এই বৃষ্টি নিয়ে অতো ভাবতে হতো না।’ সেরা চারে একটা জায়গা নিতে মরিয়া বাংলাদেশ দলের ব্রিস্টলের বৃষ্টি নিয়ে এরকমই বাড়ছে ছটফটানি।
Bristol County Cricket Ground
ম্যাচের আগের দিন দুপুর থেকেই ব্রিস্টলে বৃষ্টি, ছবি: একুশ তাপাদার

সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আঙুল গুনে বলছিলেন,  ‘চার সেমিফাইনালিস্টের মধ্যে বিগ থ্রিকে তো ধরতেই হবে। এরমধ্যে নিউজিল্যান্ড আবার ছয় পয়েন্ট পেয়ে গেছে। সেদিন ভাই নিউজিল্যান্ডকে হারাতে পারলেও এখন আর এই বৃষ্টি নিয়ে অতো ভাবতে হতো না।’ সেরা চারে একটা জায়গা নিতে মরিয়া বাংলাদেশ দলের ব্রিস্টলের বৃষ্টি নিয়ে এরকমই বাড়ছে ছটফটানি।

আগের দিন ব্রিস্টল এসেই বৃষ্টির অভ্যর্থনা পেয়েছেন মাশরাফিরা। সোমবার সকালে স্বস্তির রোদে পুরোদমে অনুশীলন হলেও বিকেলেই আবার নেমেছে বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে মঙ্গলবার ম্যাচের দিনও থাকছে বৃষ্টির শঙ্কা । প্রথম তিন ম্যাচের একটা জিতে হাতে আছে কেবল দুই পয়েন্ট। সেমিফাইনালের স্বপ্নে বিভোর বাংলাদেশ দল র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা শ্রীলঙ্কার কাছে তাই কোনভাবেই পয়েন্ট খোয়াতে চায় না। কিন্তু ব্রিস্টলের আবহাওয়া যে দেখাচ্ছে ভয়।

আবহাওয়ার পূর্বাভাস বলছে ব্রিস্টলে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিন সকাল থেকে দুপুর পর্যন্ত আছে বৃষ্টির শঙ্কা। এই মাঠে এর আগে গত ৭ জুন শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচের এক বলও হতে দেয়নি বৃষ্টি। আফগানিস্তানের বিপক্ষে জয় আর ওই ম্যাচ থেকে পাওয়া এক পয়েন্ট নিয়ে আপাতত বাংলাদেশ থেকে এগিয়েই আছে লঙ্কানরা।

এই ম্যাচে কোন কারণে পয়েন্ট ভাগাভাগি করতে হলে তাই তাতে নিজেদের ভীষণ ক্ষতি দেখছেন বাংলাদেশ অধিনায়ক,  ‘ম্যাচ না হলে আমাদের জন্য সমীকরণ (সেমিতে যাওয়ার) অনেক কঠিন হয়ে যাবে। আগের দুইটার একটা জিতলে এত কঠিন নাও হতে পারত। এখন খুবই প্রয়োজন ম্যাচটা হওয়ার। অবশ্যই আমরা চাইছি যেন ম্যাচটা হয়।’

লিগ পর্বে নয় ম্যাচের মধ্যে সেমিতে যেতে অন্তত পাঁচ ম্যাচ জয় চাই বাংলাদেশের। শক্তি, র‍্যাঙ্কিং কিংবা সাম্প্রতিক ফর্ম বলছে, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ থেকে এগিয়ে বাংলাদেশ। এই তিন ম্যাচ থেকে পুরো দুই পয়েন্ট করে চাই। না না হলে অপেক্ষাকৃত শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে আসবে কঠিন চ্যালেঞ্জ। তখন হয়ত ফিকে হতে থাকবে সেমির স্বপ্ন।

Comments