বাজেট পেশ, ১৬ জুন পর্যন্ত সংসদ মুলতবী

আজ (১৩ জুন) বিকালে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পেশ করা হয়েছে। এছাড়াও, আগামী ১৬ জুন পর্যন্ত সংসদ মুলতবী ঘোষণা করা হয়েছে।
সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

আজ (১৩ জুন) বিকালে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পেশ করা হয়েছে। এছাড়াও, আগামী ১৬ জুন পর্যন্ত সংসদ মুলতবী ঘোষণা করা হয়েছে।

প্রথমে নিয়ম অনুযায়ী আজ (১৩ জুন) দুপুরে ২০১৯-২০ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে পেশ করছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অসুস্থতার কারণে তিনি বসে বাজেট পেশ করছিলেন। এক পর্যায়ে তার পক্ষে বাজেট পেশ করা সম্ভব হচ্ছিলো না।

সেসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে বাজেট পেশ করতে শুরু করেন। তিনি বিকাল ৪টা ৪০ মিনিট পর্যন্ত বাজেট পেশ করেন। এরপর, স্পিকার বাজেটের বাকি অংশ পঠিত বলে গণ্য হবে বলে জানান।

স্পিকার আগামী ১৬ জুন বিকাল ৩টা পর্যন্ত সংসদ অধিবেশন মুলতবী ঘোষণা করেন।

উল্লেখ্য, এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লক্ষ ২৩ হাজার ১৯০ কোটি টাকা যা জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ। বাজেট অধিবেশনে সভাপতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদ নেতা অধিবেশনে উপস্থিত রয়েছেন।

এর আগে দুপুর সোয়া ২টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে ২০১৯-২০ অর্থবছরের জন্য আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের প্রথম বাজেটের অনুমোদন দেওয়া হয়।

আগের ধারাবাহিকতায় এবারও বৃদ্ধি পেয়েছে বাজেটের সামগ্রিক আকার ও খাতওয়ারি আয়-ব্যয়ের পরিমাণ। ২২ হাজার ৩২ কোটি টাকা কমিয়ে ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটের আকার করা হয় ৪ লাখ ৪২ হাজার ৫৪২ কোটি টাকা। সেই হিসাবে এবারের বাজেটের আকার বাড়ছে ১৮ দশমিক ১ শতাংশ।

বাজেটে অভ্যন্তরীণ উৎস থেকে মোট আয় প্রাক্কলন করা হয়েছে ৮৪ হাজার ৮০০ কোটি টাকা। অভ্যন্তরীণ সূত্র থেকে ঋণ নেওয়া হবে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। বৈদেশিক সহায়তা বাবদ ঋণ নেওয়া হবে ৬০ হাজার ৫৮০ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থাপনা থেকে ঋণ নেওয়া হবে ৫৪ হাজার ৮০০ কোটি টাকা এবং সঞ্চয়পত্র বিক্রি করে নেওয়া হবে ৩০ হাজার কোটি টাকা।

আরও পড়ুন:

দাম বাড়তে পারে

দাম কমতে পারে

আয়কর কমছে না, পরিধি বাড়ছে

বিদ্যুৎ ও জ্বালানিতে ব্যয় ২৮,০৫১ কোটি টাকা

ফুটবলের উন্নয়নে বাজেটে বরাদ্দ ২০ কোটি

অর্থমন্ত্রী অসুস্থ, বাজেট পেশ করছেন প্রধানমন্ত্রী

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাজেট: অর্থমন্ত্রী

৫ লাখ ২৩ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী

Comments

The Daily Star  | English
Our dream is to make Bangla an official UN language: FM

Our dream is to make Bangla an official UN language: FM

In a heartfelt tribute to the heroes of the 1952 Language Movement, Foreign Minister Hasan Mahmud today articulated Bangladesh's aspiration to accord Bangla the status of an official language of the United Nations

2h ago