বিশ্বকাপে সবচেয়ে খরুচে বোলার এখন রশিদ খান

সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা স্পিনার রশিদ খান। টি-টোয়েন্টিতে অনেক দিন থেকেই র‍্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করে আছেন। ওয়ানডেতেও কম যান না। অবস্থান তৃতীয়তে। সেই রশিদ খানকে এদিন গলির বোলারদের মতো পেটালেন ইংলিশ ব্যাটসম্যানরা। রান দিয়েছেন ১১০টি। তার বলে ১১টি ছক্কা মেরেছেন ইংলিশরা।
ছবি: রয়টার্স

সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা স্পিনার রশিদ খান। টি-টোয়েন্টিতে অনেক দিন থেকেই র‍্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করে আছেন। ওয়ানডেতেও কম যান না। অবস্থান তৃতীয়তে। সেই রশিদ খানকে এদিন গলির বোলারদের মতো পেটালেন ইংলিশ ব্যাটসম্যানরা। রান দিয়েছেন ১১০টি। থেকেছেন উইকেটশূন্য। তার বলে ১১টি ছক্কা মেরেছেন ইংলিশরা।

ভিন্ন ভাবে চিন্তা করলে নিজেকে মহাভাগ্যবান বলতেই পারেন রশিদ। কোটা পূরণ করতে হয়নি তাকে। করেছেন ৯ ওভার। তাতেই খরচ করেছেন ১১০ রান। ১০ ওভারে ১১৩ রান দিয়ে সবচেয়ে বেশি খরচ করার রেকর্ডটি মিক লুইসের। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এ রান খরচ করেছিলেন এ অসি পেসার। তবে পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজের সঙ্গে খরচের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন রশিদ। ২০১৬ সালে এই ইংল্যান্ডের বিপক্ষেই ১০ ওভারে ১১০ রান দিয়েছিলেন এ পাকিস্তানি। আর বিশ্বকাপে সবচেয়ে খরুচে বোলারের রেকর্ডট এতো দিন ছিল মার্টিন স্নেডেনের। ১৯৮৩ সালে এই ইংল্যান্ডের বিপক্ষে ১০৫ রান খরচ করেছিলেন এ কিউই পেসার। 

এদিন ম্যাচের ১৯তম ওভারে বল করতে আসেন রশিদ। ইংলিশরা তখন দেখে শুনেই ব্যাট করছিল। জনি বেয়ারস্টো ও জো রুট ইনিংস মেরামতের কাজ করছিলেন। সে স্পেলে দুই ওভার বল করেন তিনি। দেন ৯ রান। তবে এক ওভার পরই প্রান্ত বদল করে আবার করতে আসেন রশিদ। ইংলিশরা তখন রানের গতি বাড়ানোর কাজে লেগে গেছেন। সে ওভারে একটি করে চার ও ছক্কায় ১২ রান দেন তিনি। দুই ওভারের দ্বিতীয় স্পেলে রান দেন ২০টি।

৩২তম ওভারে ফের বোলিংয়ে আসেন রশিদ। শুরুটা এবার অবশ্য খারাপ করেননি। ৭ রান দিয়েছিলেন প্রথম ওভারে। কিন্তু পরের ওভার থেকেই তার উপর তোপ দাগাতে শুরু করেন ইংলিশরা। সে ওভারে রান খরচ করেন ১৮টি। ৪৩তম ওভারে ফিরে টানা দুই ওভারে ৩ করে ছক্কায় দেন ২১ রান করে। ৪৯তম ওভারে নিজের নবম ওভারে দুই ছক্কায় ১৪ রান দিলে মোট ১১০ রান খরচ করেন রশিদ।

রশিদের উপর তোপ দাগানোর দিনে ছক্কার নতুন বিশ্বরেকর্ড গড়েছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। একাই মেরেছেন ১৭টি ছক্কা। তাতে ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স ও রোহিত শর্মার করা ১৬ ছক্কার রেকর্ড ভাঙেন। ইনিংসে মোট ২৫টি ছক্কা মেরেছেন তারা। সেটাও নতুন একটি রেকর্ড।  এর আগের রেকর্ডটি ছিল তাদেরই। চলতি বছরই উইন্ডিজের বিপক্ষে ২৪টি ছক্কা মেরেছিল তারা। এছাড়া ৬ উইকেটে ৩৯৭ রান বিশ্বকাপে দলটির সর্বোচ্চ সংগ্রহও বটে।

Comments

The Daily Star  | English

No global leader raised any questions about polls: PM

The prime minister also said that Bangladesh's participation in the Munich Security Conference reflected the country's commitment to global peace

3h ago