তালার পর এবার বিএনপি কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিল ছাত্রদল

১২ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার ও সংগঠনের সদস্যপদের জন্য বয়সসীমা প্রত্যাহারের দাবিতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ করছে ছাত্রদলের বিক্ষুব্ধরা। কয়েকদিন আগে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা দিয়েছিলো ছাত্রদল। এবার তারা কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।
Chatradal
২৪ জুন ২০১৯, রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রদলের বিক্ষুব্ধ নেতা-কর্মীরা। ছবি: প্রথম আলোর সৌজন্যে

১২ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার ও সংগঠনের সদস্যপদের জন্য বয়সসীমা প্রত্যাহারের দাবিতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ করছে ছাত্রদলের বিক্ষুব্ধরা। কয়েকদিন আগে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা দিয়েছিলো ছাত্রদল। এবার তারা কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।

আজ (২৪ জুন) সকাল সাড়ে ১১টায় কাকরাইলের স্কাউট ভবনের দিক থেকে বহিষ্কৃত ছাত্রদল নেতাদের নেতৃত্বে একটি মিছিল নয়াপল্টন কার্যালয়ের সামনে আসে।

তারা ‘অবৈধ প্রেস রিলিজ মানি না, মানব না’, ‘সিন্ডিকেটের দালালদের আস্তানা ভেঙে দাও, গুড়িয়ে দাও’, ‘হৈ হৈ রৈ রৈ, দালালেরা গেল কই’ ইত্যাদি শ্লোগান দিতে থাকে। বিক্ষুব্ধরা খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের পক্ষেও শ্লোগান দেয়।

গতকালই (২৩ জুন) সংগঠনের নতুন নেতৃত্ব নির্বাচনে কাউন্সিলের তারিখ ঘোষণা করে ছাত্রদল কাউন্সিল-২০১৯ এর নির্বাচন পরিচালনা কমিটি। সে অনুযায়ী সোমবার খসড়া ভোটার তালিকা প্রকাশ করার কথা রয়েছে।

নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের তৃতীয় তলায় নির্বাচন পরিচালনা কমিটির সদস্য খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, আমিরুল ইসলাম খান আলিমসহ সাবেক ছাত্র নেতা ও কয়েকশ কর্মী অবস্থা করছেন।

আগামী ১৫ জুলাই ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। তবে, ভোটকেন্দ্রের স্থান এখনও ঠিক করা হয়নি।

দলীয় শৃঙ্খলাভঙ্গের দায়ে ছাত্রদলের ১২ নেতাকে প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে রোববার বহিষ্কার করেছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বহিষ্কৃতরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রদলের সাধারণ সম্পাদক বাশার সিদ্দিকী, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জহিরউদ্দিন তুহিন, ছাত্রদলের ভেঙে দেওয়া কমিটির সহসভাপতি এজমল হোসেন পাইলট, ইখতিয়ার কবির, জয়দেব জয়, মামুন বিল্লাহ, সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, বায়েজিদ আরেফিন, সাবেক সহ-সাধারণ সম্পাদক দবির উদ্দিন তুষার, সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক গোলাম আজম সৈকত, আব্দুল মালেক ও সাবেক কমিটির সদস্য আজিম পাটোয়ারি।

এই বহিষ্কৃত নেতারা শনিবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নীচতলায় সংবাদ সম্মেলন করে তাদের দাবিকৃত বয়সসীমার শর্ত তুলে না নেওয়া পর্যন্ত আন্দোলনের কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন।

বয়সসীমা উঠিয়ে দেওয়ার প্রতিবাদে গত ১০ জুলাই থেকে ছাত্রদলের বিক্ষুব্ধ নেতা-কর্মীদের আন্দোলন ও গতকাল শনিবার তাদের ১২ নেতাকে সংগঠনের শৃঙ্খলা বিরোধী কার্যক্রমের অভিযোগে বহিষ্কারের পর নির্বাচন পরিচালনা কমিটি এই তফসিল ঘোষণা করলো।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

4h ago