বেতন বাড়ানোর পরও দুর্নীতি কেনো? প্রশ্ন হাইকোর্টের

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা দ্বিগুণ করে দেওয়ার পরও কেনো দুর্নীতি ও ঘুষ বিদ্যমান রয়েছে, জানতে চেয়েছেন হাইকোর্ট।
High Court
ছবি: হাইকোর্ট ফাইল ফটো

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা দ্বিগুণ করে দেওয়ার পরও কেনো দুর্নীতি ও ঘুষ বিদ্যমান রয়েছে, জানতে চেয়েছেন হাইকোর্ট।

ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধে সরকার কেনো ব্যবস্থা নিচ্ছে না?- এ নিয়ে একটি স্বপ্রণোদিত (সুয়ো মোটো) রুলের শুনানি চলাকালে বিচারপতি মোহাম্মদ নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কেএম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ বলেন, দেশ থেকে অবশ্যই দুর্নীতি দূর করতে হবে।

“দেশে কোনো দুর্নীতি থাকবে না এবং প্রজাতন্ত্রে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে এমন স্বপ্ন নিয়ে ৪৮ বছর আগে দেশকে স্বাধীন করা হয়েছে। যদি আইনের শাসন প্রতিষ্ঠিত না হয় তাহলে দেশ উন্নত হবে না এবং এগিয়ে যেতে পারবে না।”

সবাইকে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে এবং দেশকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে বলেও উল্লেখ করা হয়।

বিচারপতি নজরুল ইসলাম বলেন, “আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করছি যে সড়ক দুর্ঘটনা যাতে না ঘটে সে জন্যে গণপরিবহন খাতে শৃঙ্খলা আনতে তাদের বিবেককে জাগিয়ে তুলতে হবে।”

প্রধানমন্ত্রী দেশের সব খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সর্বাত্মক চেষ্টা করছেন বলেও হাইকোর্ট বেঞ্চ মন্তব্য করেছেন।

প্রধানমন্ত্রীকে তার লক্ষ্যে পৌঁছাতে সহযোগিতা করার জন্যেও সংশ্লিষ্ট সবাইকে সততা ও দেশপ্রেম নিয়ে কাজ করার কথাও বলা হয়।

Comments

The Daily Star  | English

‘Ekush’ taught us not to bow down: PM

Prime Minister and Awami League (AL) President Sheikh Hasina today said that Bangladesh is moving forward with the ideals taught by the great Language Movement of 1952

1h ago