ভারতে গ্যাসের দাম কমলো

আজ (১ জুলাই) থেকে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ১০০ রুপি ৫০ পয়সা কমিয়ে দিয়ে কার্যত দেশজুড়ে কোটি কোটি ভোক্তার মন জয় করে নিয়েছে সরকার।
India gas
১ জুলাই ২০১৯, ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা দেওয়া হয়েছে। ছবি: রয়টার্স ফাইল ফটো

আজ (১ জুলাই) থেকে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ১০০ রুপি ৫০ পয়সা কমিয়ে দিয়ে কার্যত দেশজুড়ে কোটি কোটি ভোক্তার মন জয় করে নিয়েছে সরকার।

গতকাল ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল রান্নার এলপি গ্যাসের দাম কমানোর ঘোষণা দেয়।

গত মাসে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়িয়েছিলো সিলিন্ডার প্রতি ২৫ রুপি। ফলে কলকাতায় ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে হয়েছিলো ৭৬৩ রুপি ৫০ পয়সা৷ আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির কারণে বেড়ে গিয়েছে রান্নার গ্যাসের দাম, এমনটিই দাবি করেছিলেন বিশেষজ্ঞরা।

জানা গিয়েছে, ভারতে রান্নার গ্যাসের সিলিন্ডারে ১৪ দশমিক ২ কেজি এলপি গ্যাস থাকে। ১ জুলাই থেকে ১০০ রুপি ৫০ পয়সা দাম কমায় সিলিন্ডার প্রতি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম হবে ৬৬২ রুপি ৷ এখন ভর্তুকিযুক্ত গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৪৯৪ রুপি ৩৫ পয়সা৷

১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৮৭ রুপি ৫০ পয়সা কমিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। এর ফলে নতুন দাম হয়েছে ১ হাজার ১৮৮ রুপি ৫০ পয়সা।

ভারতে গ্যাসের মূল্য কমানোর ক্ষেত্রে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে এলপি গ্যাসের দাম কমা এবং ডলারের সঙ্গে রুপির মূল্য সমন্বয়ের কারণে দাম কমানো হয়েছে।

উল্লেখ, বাংলাদেশে গ্যাসের মূল্য বাড়ানো হয়েছে এই যুক্তিতে যে আন্তর্জাতিকবাজার থেকে এলএনজি আমদানির খরচ বেশি হওয়ার কারণে দাম বাড়ানো হয়েছে।

আরো পড়ুন:

গ্যাসের দাম বেড়ে এক বার্নার ৯২৫, দুই বার্নার ৯৭৫ টাকা

Comments

The Daily Star  | English

PM opens Police Week 2024

Prime Minister Sheikh Hasina opened Police Week 2024 at the Rajarbagh Police Lines in Dhaka this morning

40m ago