ঋণখেলাপিদের বিশেষ সুবিধার স্থিতাবস্থার আদেশ চেম্বার আদালতে স্থগিত

ঋণখেলাপীদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা নীতিমালায় হাইকোর্ট যে স্থগিতাদেশ দিয়েছিলেন আজ তা স্থগিত করেছেন চেম্বার আদালত।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। স্টার ফাইল ছবি

ঋণখেলাপীদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা নীতিমালায় হাইকোর্ট যে স্থগিতাদেশ দিয়েছিলেন আজ তা স্থগিত করেছেন চেম্বার আদালত।

মোট ঋণের দুই শতাংশ এককালীন জমা দিয়ে একজন ঋণখেলাপি ১০ বছরের জন্য ঋণ পুনঃতফসিলের সুযোগ পাবেন, বাংলাদেশ ব্যাংকের এমন নীতিমালার কার্যক্রমের ওপর হাইকোর্ট স্থিতাবস্থা দিয়েছিল। আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি মো. নুরুজ্জামান হাইকোর্টের এই আদেশ ৮ জুলাই পর্যন্ত স্থগিত করেন। হাইকোর্টের এ সংক্রান্ত দুটি আদেশের বিরুদ্ধে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের পক্ষে করা এক আবেদনের শুনানি নিয়ে তিনি এই আদেশ দেন। অর্থ মন্ত্রণালয়ের আবেদন ৮ জুলাই আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানি হবে।

গত ১৬ মে বাংলাদেশ ব্যাংক বিশেষ নীতিমালা সংক্রান্ত সার্কুলারে ঋণ খেলাপিদের জন্য পুনঃতফসিলের সুযোগের কথা ঘোষণা করে। এ নিয়ে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ নামের একটি সংগঠনের রিট আবেদনের প্রেক্ষিতে ২১ মে হাইকোর্ট এক আদেশে ওই নীতিমালার কার্যক্রমের ওপর ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন। গত ২৪ জুন অপর আদেশে হাইকোর্ট স্থিতাবস্থার মেয়াদ আরও দুই মাস বাড়ান।

এই দুটি আদেশ স্থগিত চেয়ে অর্থ বিভাগের পক্ষে গতকাল সোমবার আপিল বিভাগে আবেদন (লিভ টু আপিল) করা হয়। আবেদনের ওপর আজ শুনানি হয়। অর্থমন্ত্রণালয়ের পক্ষে শুনানিতে অংশ নেন এটর্নি জেনারেল মাহবুবে আলম ও রিটকারীদের পক্ষে শুনানি করেন এডভোকেট মনজিল মোরসেদ।

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue.

2h ago