সব ম্যাচে হেরে বিশ্বকাপ শেষ করল আফগানিস্তান

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় অভিযানটা ভুলে যেতেই চাইবে আফগানিস্তান! লিগভিত্তিক আসরে নয় ম্যাচের সবকটিতেই জিততে ব্যর্থ হলো তারা। যার শেষ উদাহরণটির দেখা মিলল আজ (৪ জুলাই) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। জয়ের সম্ভাবনা জাগিয়েও ২৩ রানে ম্যাচ হারল আফগানিস্তান।
afghanistan vs west indies
ছবি: রয়টার্স

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় অভিযানটা ভুলে যেতেই চাইবে আফগানিস্তান! লিগভিত্তিক আসরে নয় ম্যাচের সবকটিতেই জিততে ব্যর্থ হলো তারা। যার শেষ উদাহরণটির দেখা মিলল আজ (৪ জুলাই) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। জয়ের সম্ভাবনা জাগিয়েও ২৩ রানে ম্যাচ হারল আফগানিস্তান।

লিডসের হেডিংলিতে উইন্ডিজের ৬ উইকেটে ৩১১ রানের জবাবে পুরো ৫০ ওভার খেলে আফগানরা থামল ২৮৮ রানে। ফলে এবারের আসরে দ্বিতীয় জয়ের দেখা পেল ক্যারিবিয়ানরা। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ৭ উইকেটে উড়িয়ে দিয়েছিল দলটি। কিন্তু মাঝের সাত ম্যাচে কোনো জয় পায়নি তারা। ফলে পয়েন্ট তালিকায় সবার নিচে থাকা আফগানদের (০ পয়েন্ট) ঠিক উপরে থেকে বিশ্বকাপ শেষ করল উইন্ডিজ (৫ পয়েন্ট)।

বড় লক্ষ্য তাড়ায় এক পর্যায়ে অঘটন ঘটিয়ে দেওয়ার সম্ভাবনা জাগিয়েছিল আফগানিস্তান। ৩৫.২ ওভারে তদের স্কোর ছিল ২ উইকেটে ১৮৯ রান। কিন্তু দুই সেট ব্যাটসম্যান ইকরাম আলি খিল ও নাজিবউল্লাহ জাদরান তিন বলের মধ্যে আউট হলে ছন্দপতন ঘটে দলটির।

১৮ বছর বয়সী আলি খিল ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে ৯৩ বলে ৮৬ রান করেন। নাজিবউল্লাহর ব্যাট থেকে আসে ৩৮ বলে ৩১ রান। তার সঙ্গে তৃতীয় উইকেটে ৫১ রানের জুটি গড়ার আগে ওপেনার রহমত শাহকে নিয়ে ১৫০ বলে ১৩৩ রান যোগ করেন আলি খিল। রহমত করেন ৭৮ বলে ৬২ রান।

নিয়মিত উইকেট পতনের ভিড়ে আসগর আফগানের ৩২ বলে ৪০ ও সৈয়দ শিরজাদের ১৭ বলে ২৫ রানের ইনিংস দুটি হারের ব্যবধানই কেবল কমায়। উইন্ডিজের হয়ে কার্লোস ব্র্যাথওয়েট ৪ উইকেট নেন ৬৩ রানে। নিয়ন্ত্রিত বোলিংয়ে কেমার রোচ ৩৭ রানে পান ৩ উইকেট।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ক্রিস গেইলের উইকেট হারায় ক্যারিবিয়ানরা। ইনিংসের ষষ্ঠ ওভারে বিদায় নেন নিজের পঞ্চম ও শেষ বিশ্বকাপের শেষ ম্যাচ খেলতে নামা এই বাঁহাতি তারকা। ১৮ বল খেলে ৭ রান করে দৌলত জাদরানের শিকার হন তিনি।

এই ধাক্কা কাটিয়ে দ্বিতীয় উইকেটে এভিন লুইস ও শেই হোপ ১১৬ বলে যোগ করেন ৮৮ রান। এরপর শিমরন হেটমায়ারকে সঙ্গে নিয়ে ৬০ বলে ৬৫ রানের আরেকটি ভালো জুটিতে উইন্ডিজকে বড় সংগ্রহের পথ দেখান হোপ। লুইসের ব্যাট থেকে আসে ৭৮ বলে ৫৭ রান। হোপ দলের পক্ষে সর্বোচ্চ ৭৭ রান করেন ৯২ বলে। সাজঘরে ফেরার আগে হেটমায়ার ৩১ বলে ৩৯ রানের মারমুখী ইনিংস খেলে রানের চাকা সচল করে দিয়ে যান।

হাতে উইকেট ও ভিত তৈরি থাকায় নিকোলাস পুরান ও ক্যারিবিয়ান দলনেতা জেসন হোল্ডার চড়াও হন আফগান বোলারদের ওপর। পঞ্চম উইকেটে মাত্র ৬৯ বলে ১০৮ রান যোগ করেন তারা। দুজনই আউট হন শেষ ওভারে। পুরান ৪৩ বলে ৫৮ ও হোল্ডার ৩৪ বলে ৪৫ রান করেন। ইনিংসের শেষ ৩ বলে যথাক্রমে ছয়, চার ও চার হাঁকিয়ে দলের স্কোর তিনশো পার করান কার্লোস ব্র্যাথওয়েট।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৩১১/৬ (৫০ ওভারে) (গেইল ৭, লুইস ৫৮, হোপ ৭৭, হেটমায়ার ৩৯, পুরান ৫৮, হোল্ডার ৪৫, ব্র্যাথওয়েট ১৪*, অ্যালেন ০*; মুজিব ০/৫২, দৌলত ২/৭৩, শিরজাদ ১/৫৬, গুলবাদিন ০/১৮, নবি ১/৫৬, রশিদ ১/৫২)।

আফগানিস্তান: ২৮৮ (৫০ ওভারে) (গুলবাদিন ৫, রহমত ৬২, আলি খিল ৮৬, নাজিবউল্লাহ ৩১, আফগান ৪০, নবি ২, শিনওয়ারি ৬, রশিদ ৯, দৌলত ১, শিরজাদ ২৫, মুজিব ৭*, কটরেল ০/৪৩, রোচ ৩/৩৭, থমাস ১/৪৩, হোল্ডার ০/৪৬, অ্যালেন ০/২৬, ব্র্যাথওয়েট ৪/৬৩, গেইল ১/২৮)।

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, according to urban experts.

9h ago