রাজধানীর আরো ২ সড়কে বন্ধ হচ্ছে রিকশা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তিনটি সড়কে গেলো সপ্তাহে রিকশা চলাচল বন্ধ ঘোষণা করার পর নতুন করে আরো দুটি সড়কে রিকশা বন্ধের ঘোষণা এলো। এবার ঘোষণা এলো ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) থেকে।
Mayor Atiqul Islam
৬ জুলাই ২০১৯, গুলশানে ডিএনসিসির নগর ভবনে আয়োজিত বৈঠকে বক্তব্য রাখছেন মেয়র মো. আতিকুল ইসলাম। ছবি: সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তিনটি সড়কে গেলো সপ্তাহে রিকশা চলাচল বন্ধ ঘোষণা করার পর নতুন করে আরো দুটি সড়কে রিকশা বন্ধের ঘোষণা এলো। এবার ঘোষণা এলো ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) থেকে।

আজ (৬ জুলাই) এক ঘোষণায় বলা হয়, আগামীকাল (৭ জুলাই) থেকে ডিএনসিসির আওতাধীন প্রগতি সরণি (কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ পর্যন্ত) এবং মিরপুর রোডে (গাবতলী থেকে ধানমন্ডি-২৭ পর্যন্ত) রিকশা ও রিকশাভ্যান চলাচল নিষিদ্ধ।

একই সঙ্গে এসব সড়ক ও ফুটপাত অবৈধ দখলমুক্ত করার ঘোষণাও দেওয়া হয়।

গুলশানস্থ ডিএনসিসির নগর ভবনে মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠক থেকে আজ এ ঘোষণা আসে। সেসময় উল্লেখিত সড়ক দুটিতে রিকশা নিয়ন্ত্রণ এবং ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে সবার সহযোগিতা কামনা করেন মেয়র।

সভায় মেয়র বলেন, “রিকশা নিষিদ্ধ নয়, বরং নিয়ন্ত্রণ করা প্রয়োজন। প্রধান সড়কগুলোতে যান্ত্রিক যানবাহনের পাশাপাশি রিকশা এবং অন্যান্য অযান্ত্রিক যানবাহন চলাচল করলে দুর্ঘটনার আশংকা থাকে। তবে প্রধান সড়ক ছাড়া অন্যান্য সড়কে রিকশা এবং অন্যান্য অযান্ত্রিক যানবাহন চলাচল করতে পারে।”

তিনি আরো বলেন, “জনগণের চলাচল নিরাপদ ও নির্বিঘ্ন করতে ফুটপাত ও সড়কে কোনো ধরণের মালামাল বা স্থাপনা থাকতে দেওয়া হবে না। এ বিষয়ে ডিএনসিসি অত্যন্ত কঠোর অবস্থান গ্রহণ করবে এবং আগামীকাল (৭ জুলাই) থেকে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।”

ফুটপাত ও সড়কে রক্ষিত মালামাল ও স্থাপনা অবিলম্বে স্ব-উদ্যোগে সরিয়ে নেওয়ার জন্যও তিনি দোকান মালিকদের প্রতি আহবান জানান।

আতিকুল ইসলাম এই দুটি সড়কে পর্যাপ্ত বাস নামানোর জন্য বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) এবং বাস মালিক সমিতির প্রতি আহবান জানান।

শিক্ষার্থীদের যাতায়াত নিরাপদ করতে তিনি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষকে বাস বা মাইক্রোবাস চালু করার অনুরোধ জানান।

পর্যায়ক্রমে কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ পর্যন্ত চক্রাকার বাস সার্ভিস চালু করা হবে বলেও জানান মেয়র।

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

1h ago